শিরোনাম :

  • নূরের সংগঠনের ৩ নেতা জড়িত রোহিঙ্গা প্রত্যাবাসন বিরোধীরা অরাজকতার জন্য দায়ী : পররাষ্ট্রমন্ত্রী তাইওয়ানকে চীনের আক্রমণ থেকে রক্ষার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের ‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
জার্মানিতে পাট ও বাঁশের তৈরি পণ্যের ব্যাপক চাহিদা
আমার বার্তা ডেস্ক :
১৩ ডিসেম্বর, ২০২০ ১১:৫৭:১১
প্রিন্টঅ-অ+


বাংলাদেশের তৈরি পাট ও বাঁশসহ নানা ক্ষুদ্র ও কুটির শিল্পের ব্যাপক চাহিদা রয়েছে জার্মানিতে। প্রাকৃতিক উপায়ে তৈরি এসব সামগ্রীর বিপুল সম্ভাবনাকে কাজে লাগিয়ে জার্মানির হেসেন প্রদেশের গিসেনে প্রবাসী মো. রেজাউল করিম সিদ্দিকী গড়ে তুলেছেন বায়োবিডি।

হেসেন প্রদেশের ফ্রাঙ্কফুর্ট থেকে ৫২ কিমি দূরে গিসেন শহরে তার প্রতিষ্ঠানে পাটের তৈরি টয়লেট পেপার, ব্যাগ, শতরঞ্জি, সংসারের নানা আসবাবসহ অনেক কিছু দেখতে পাওয়া যায়। প্রাকৃতিক উপায়ে তৈরি এসব পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে জার্মানিতে।

২০১৩ সালে উচ্চশিক্ষার্থে যাওয়া টাঙ্গাইলের ঘাটাইলের মো. রেজাউল করিম সিদ্দিকী জানান, সবাই তো তৈরি পোশাক নিয়ে চিন্তা করেন। আমার চিন্তা ছিল দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পকে কিভাবে দাঁড় করিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি। তাই এই প্রতিষ্ঠান গড়া। তাছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আমাদের নারীদের তৈরি এসব পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে জার্মানিতে।





আমার বার্তা/১৩ ডিসেম্বর ২০২০/জহির

 


আরো পড়ুন