শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
‘অভিযান’-এর প্রিমিয়ারে মুগ্ধ তারিন
১৬ এপ্রিল, ২০২২ ১১:০৮:৩১
প্রিন্টঅ-অ+

২০২০ সালের ১৫ নভেম্বর মারা যান উপমহাদেশের প্রখ্যাত ও বাংলা ভাষাভাষীর কাছে অন্যতম প্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তার প্রয়াণে বাংলা ভাষাভাষী দর্শক হারিয়েছে একজন সত্যিকারের অভিনয়প্রেমী অভিনেতাকে, যিনি বলা যায় জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত অভিনয় করে গেছেন।


তারই জীবদ্দশায় তার জীবনী নিয়ে ‘অভিযান’ নামক বায়োপিক নির্মাণ করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়। অতঃপর শিগগিরই তা মুক্তি পেতে যাচ্ছে। মুক্তির আগে পহেলা বৈশাখের দিন কলকাতায় হয়ে গেলো এর প্রিমিয়ার। এর সহ-প্রযোজক হিসেবে আছেন অরিত্র সেন। মূলত তার নিমন্ত্রণেই প্রিমিয়ার শো’তে উপস্থিত থাকার সুযোগ হয় বাংলাদেশের নন্দিত অভিনেত্রী তারিন জাহানের।


পহেলা বৈশাখের দিন ঢাকায় না থাকতে পেরে তেমন কোন আফসোস ছিলোনা এই অভিনেত্রীর। কারণ পহেলা বৈশাখের দিন তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে নির্মিত বায়োপিক ‘অভিযান’ উপভোগ করার সুযোগ পেলেন। বায়োপিক দেখে ভীষণ মুগ্ধ তারিন জাহান। 


মুঠোফোনে কলকাতা থেকে তারিন তার অনুভূতি জানাতে গিয়ে বলেন, ‘শ্রদ্ধেয় সৌমিত্র চট্টোপাধ্যায় ছিলেন একাধারে একজন অভিনেতা, লেখক, আবৃত্তিকার, রাজনীতিবিদ। সত্যজিৎ রায় থেকে শুরু করে আজকের নবীন নির্মাতাদের সঙ্গেও তিনি কাজ করেছেন। তাতে তারই অভিজ্ঞতার ঝুলি বড় হয়েছে। নিজেকে তিনি প্রতিনিয়ত নতুন করে আবিষ্কার করেছেন। এসব বিষয় শিল্পীদের জন্য শিক্ষনীয়। শিল্পীর জীবনে কতো ধরনের যে উত্থান পতন থাকে, কতো ধরনের সংগ্রাম থাকে, কতো মিথ্যা কে যে সত্য ভাবা হয় আর কতো সত্য যে ঢাকা পড়ে যায় তা নতুন করে উপলদ্ধি হলো অভিয়অন উপভোগ করে। বয়স বাড়লেই যে শিল্পী ফুরিয়ে যান না তিনি তা প্রমাণ করে গেছেন।


কারণ শিল্পীদের কোটি কোটি টাকার প্রয়োজন হয়না, অভিনয়টা তাদের কাছে নেশার মতো। এবারের পহেলা বৈশাখে এমন একটি বায়োপিক উপভোগ করতে পেরে সত্যিই নিজেকে ভীষণ সৌভাগ্যবান মনে করছি। আমার মনে হয় এই বায়োপিক প্রত্যেক শিল্পীর আগ্রহ নিয়ে দেখা উচিত।’

আরো পড়ুন