শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বেশ্যার চরিত্রে শবনম পারভীন
১৭ এপ্রিল, ২০২২ ১১:২৪:০৭
প্রিন্টঅ-অ+

শবনম পারভীন; একাধারে একজন অভিনেত্রী, নাট্যকার এবং পরিচালক। তবে দর্শকের কাছে তিনি একজন গুনী অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত। সিনেমাতে অভিনয় করে তিনি যেমন দর্শকপ্রিয়তা পেয়েছেন, ঠিক তেমনি নাটকে অভিনয় করেও তিনি দর্শকের ভালোবাসায় মুগ্ধ হয়েছেন।


বিশেষত হুমায়ূন আহমেদ’র নাটক সিনেমায় অভিনয় করে তিনি বাংলাদেশের দর্শকের কাছে এক অন্যরকম অবস্থানে নিয়ে এসেছেন নিজেকে। নাটক নির্মাণেও তিনি বেশ অভিজ্ঞ। সর্বশেষ তিনি ‘আমি নায়িকা’ নামের একটি নাটক নির্মাণ করেছেন। তবে এরইমধ্যে আগামী ঈদের জন্য শবনম পারভীন তার নিজের রচনা ও পরিচালনায় নির্মাণ করেছেন ‘বেশ্যার মেয়ে’ নামের একটি নাটক। নাটকটিতে শবনম পারভীন নিজে অভিনয় করেছেন বেশ্যার চরিত্রে এবং তার মেয়ের চরিত্রে অভিনয় করেছেন এলিনা শাম্মী। এছাড়াও অভিনয় করেছেন স্বাধীন খসরু। 


শবনম পারভীন জানান, বাস্তব জীবনের আলোকে তিনি ‘বেশ্যার মেয়ে’ নাটকের গল্প রচনা করেছেন। যেহেতু তিনি নিজেই নাটকটি রচনা করেছেন, তাই তিনি নিজেই নাটকটি নির্মাণ করেছেন বেশ যতœ নিয়ে। 


এদিকে আগামী ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারের জন্য মাতিয়া বানু শুকু রচিত ও পরিচালিত ‘কালো অধ্যায়’ নামক একটি নাটকে অভিনয় করেছেন শবনম পারভীন। নাটকের গল্পের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। নাটকে আরো অভিনয় করেছেন সালাহ উদ্দিন লাভলু, মিলন, রুমান রুনি’সহ আরো অনেকে। 


শবনম পারভীন বলেন, ‘বেশ্যার মেয়ে নাটকটির গল্প এবং নির্মাণলৈশলী দর্শকের মনকে নাড়া দিবে বলে আমার বিশ^াস। আমি নিজে এতে বেশ্যার চরিত্রে অভিনয় করে ভীষণ তৃপ্ত। একজন বেশ্যার মেয়ের চরিত্রে এলিনা শাম্মীও অসাধারণ অভিনয় করেছে। যথারীতি স্বাধীন খসরুও। আমার বিশ^াস এ নাটকটি দর্শকের মধ্যে সাড়া ফেলবে। আর মাতিয়া বানু শুকু একজন মেধাবী নাট্যকার এবং পরিচালক। তার নির্দেশনায় কালো অধ্যায় নাটকে অভিনয় করে ভীষণ ভালোলেগেছে। এ নাটকটি নিয়েও আমি আশাবাদী।’ 

আরো পড়ুন