শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মান্না দের গানের সুরকার সুপর্ণকান্তির সুরে ইউসুফ
২৪ এপ্রিল, ২০২২ ১১:১৭:১৬
প্রিন্টঅ-অ+

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মান্না দের জনপ্রিয় দুই গান ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ ও ‘সে আমার ছোট বোন বড় আদরের ছোট বোন’ গানের সুরস্রষ্টা সুপর্ণকান্তি ঘোষ।


শিবাজী চট্টোপাধ্যায়ের ‘পাখিরা চায় আকাশের নীল’সহ বহু জনপ্রিয় গানের সুরস্রষ্টা তিনি। সেই সুপর্ণ কান্তি ঘোষ’র সুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে পান্না লাল দত্তের লেখা ও সুপর্ণকান্তি ঘোষ’র সুর করা গান গাইতে যাচ্ছেন ইউসুফ আহমেদ খান। এ যেন ইউসুফ আহমেদ খানের জন্য অনেক বড় সৌভাগ্য।


তবে এই গানটি রেকর্ডিং-এর আগেই সুপর্ণকান্তি ঘোষ’র সুর করা মান্না দে’র জনপ্রিয় দুই গান ‘সে আমার ছোট বোন’ ও ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ গান দু’টি ডিবিসি চ্যানেলের জন্য গেয়েছেন ইউসুফ আহমেদ খান। প্রযোজক সুমন সাহা’র মাধ্যমেই ইউসুফ আহমেদ খান সুপর্ণকান্তি ঘোষ’র সামনে বসে এ দু’টি গান গাইবার সুযোগ পেলেন। তার জীবনে এমন সুযোগ আসবে এ যেন কল্পনাতেও ছিলোনা ইউসুফ আহমেদ খানের। 


ইউসুফ আহমেদ খান বলেন, ‘শ্রদ্ধেয় মান্না দে’র গাওয়া সে আমার ছোট বোন কিংবা কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই-খুব কমই গাওয়া হয়েছে আমার। কিন্তু সুমন দা শ্রদ্ধেয় সুপর্ণকান্তি ঘোষ কাকু’র কথা আমাকে গেলো বৃহস্পতিবার জানালেন এবং এই গান দু’টির কথা বললেন।


আমি নিজেই প্রথম বিশ^াস করতে পারিনি যে তার সুর করা গান আমি তারই সামনে গাইবো। এটা যেমন একদিকে অনেকটা ভীষণ ভয়ের, আবার অন্যদিকে অনেক বড় সৌভাগ্যের-অনেক বড় প্রাপ্তির। যাইহোক, শুক্রবার গান দু’টির রেকর্ডিং সম্পন্ন হলো। তার ভীষণ ভালোলাগলো। আমার গান ভালোলাগার কারণে তিনি তার সুর করা ৭ই মার্চের ভাষণ নিয়ে একটি সুর করা গান আমাকে দিয়ে গাওয়াবেন শিগগিরই। এমন প্রখ্যাত সুরকারের সুরে গান গাইতে পারছি-সত্যিই এটা আমার মতো অতি সাধারণ একজন শিল্পীর ক্ষেত্রে অনেক অনেক বড় প্রাপ্তি, যা ভাষায় প্রকাশের নয়। জানিনা কেমন গেয়েছি।


তবে তিনি আমার গায়কী’তে তৃপ্ত। যে কারণে তার সুরে একটি মৌলিক গান গাইবার সুযোগ হচ্ছে আমার। মা বাবার দোয়া ছিলো বলেই জীবনে এই প্রাপ্তি ঘটেছে আমার। সবার দোয়া চাই।’ 

আরো পড়ুন