শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
স্বাভাবিক জীবনে ফিরছেন সেই মনসুর, গাইলেন গানও
০৫ জুন, ২০২২ ১৩:৩২:৫৫
প্রিন্টঅ-অ+


নব্বই দশকের ব্যান্ডদল ‘ব্লু হরনেট’-এর ভোকাল মনসুর হাসান। চট্টগ্রামের মহসিন কলেজে পড়ার সময় ৬ বন্ধু মিলে গড়ে তুলেছিলেন ব্যান্ডটি।

ওই সময় মনসুর হাসানের কণ্ঠে ‘বাটালি হিলের সেই বিকেল’, ‘ছোট্ট একটি মেয়ে’, ‘কত না বছর’সহ বেশ কিছু গান ওই সময় জনপ্রিয় হয়।

কিন্তু ভাগ্য এই গায়ককে দাঁড় করিয়েছে জীবনের চরম পরীক্ষার মুখোমুখি। মনসুর হাসান এখন চট্টগ্রাম নগরের জামালখান মোড়ের পাবলিক টয়লেটের তত্ত্বাবধায়ক। নেই ঘরবাড়ি কিংবা সংসার। এই শিল্পীর ঠিকানা আজ টয়লেটের পাশে ছোট্ট একটি বেঞ্চ। রোগ-শোকে আক্রান্ত হয়ে মানবেতর জীবনযাপন করছেন তিনি।

কিছুদিন আগেই মনসুর হাসানকে নিয়ে খবর প্রকাশ্যে আসে। নতুন খবর হচ্ছে- স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছেন এই গায়ক। তার জন্য ব্যবস্থা করা হয়েছে একটি বাসাও। সেখানে তৈরি হলো প্র্যাকটিস প্যাডও। যেখান থেকে ইতোমধ্যেই ফেসবুক লাইভে এসে গানও গেয়েছেন এই শিল্পী। যার আয়োজনও করেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন।  

ফেসবুক লাইভে সুমন বলেন, ‘মানুষ আস্থা ও বিশ্বাস পেলে কোথা থেকে কোথায় আসতে পারে, এটা তার নমুনা। সবার দোয়ায় এখন অনেক ভালো আছেন মনসুর ভাই। এখন তিনি নিয়মিত গান অনুশীলন করছেন। পোশাক-আশাকে, কথা-বার্তাতেও এসেছে অনেক পরিবর্তন। ’

তিনি আরো বলেস, ‘আমি ও আমার ছেলেরা ওনার জন্য নতুন বাসা দেখেছিলাম। সেখানে তাকে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু একটু অস্বস্তি বোধ করায় বর্তমান ঠিকানাতেই আছেন তিনি। তাকে ডাক্তার দেখানো হয়েছে, অনেক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। যেহেতু তিনি অনেকদিন মাদকাসক্ত ছিলেন, তার শারীরিক কোনও ক্ষতি হয়েছে কি-না তা দেখার জন্যই ডাক্তারের কাছে যাওয়া। কিন্তু সৃষ্টিকর্তার রহমতে তিনি শারীরিকভাবে সম্পন্ন সুস্থ আছেন। ’

গানের বিষয়ে জানা যায়, তিনি স্থানীয় বেশ কয়েকটি দলের সঙ্গে নিয়মিত প্র্যাকটিস করছেন এখন। এমনকি তার জন্য একটি চাকরির ব্যবস্থাও হয়েছে।  

শৈবাল দাশ সুমন আরো বলেন, ‘মনসুর হাসানকে আবার গানের ভুবনে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ইতোমধ্যেই সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ, গীতিকার আসিফ ইকবালসহ অনেকের সঙ্গেই কথা বলেছি। তাকে আবার গানে আনা যায় কীভাবে সে বিষয়ে কথা চলছে। গীতিকার আসিফ ইকবাল ভাইকে অনুরোধ করেছি, তার জন্য গান লিখতে। তার জন্য যে নতুন বাসার ব্যবস্থা করা হয়েছে, সেখানেই তৈরি করা হচ্ছে প্র্যাকটিস প্যাড। ’

প্রসঙ্গত, এর আগেও ৫৪ বছর বয়সী মনসুর হাসানের বর্তমান পরিস্থিতির বিষয়টি প্রথম প্রকাশ্যে আসে শৈবাল দাশ সুমনের একটি ভিডিওর মাধ্যমেই। সেটি সামাজিকমাধ্যমে ভাইরাল হওয়ার পরেই সবাই মনসুর হাসান সম্পর্কে জানতে পারেন।


আরো পড়ুন