শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
পরমব্রতর বিরুদ্ধে জিডি করা হয়নি: এফটিপিও
২১ জুলাই, ২০২২ ১৩:১৮:৫২
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ ও ভারতের শিল্পী ও কলাকুশলীদের মধ্যে ভুল বোঝাবুঝির অবসানের লক্ষ্যে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ জুলাই) রাজধানীর নিকেতনে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশানের (এফটিপিও) অস্থায়ী কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে এফটিপিওর চেয়ারম্যান মামুনুর রশীদ, সদস্য গাজী রাকায়েত, টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টেলিপ্যাব) সভাপতি মনোয়ার পাঠান ও অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবীব নাসিম উপস্থিত ছিলেন।

পর্যটন ভিসায় বাংলাদেশে এসে অভিনয় করছেন, এমন অভিযোগ প্রায়ই উঠে ভারতীয় অনেক শিল্পীর বিরুদ্ধে। এই ইস্যুতে ২০১৭ সালে কলকাতার অভিনয়শিল্পী পরমব্রত চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে বাংলাদেশে একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয় বলে কিছু মিডিয়া মিথ্যা খবর প্রচার করে। এই ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের শিল্পীদের মধ্যেও ভুল বোঝাবুঝি তৈরি হয়। এ বিষয়টি নিয়ে ওই সভা অনুষ্ঠিত হয়েছে।

টেলিভিশন নাটকের বৃহত্তর সংগঠন এফটিপিও নেতাদের মতে, পরমব্রতর বিরুদ্ধে কখনোই জিডি হয়নি। পরমব্রতকে যে প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাদেশে নিয়ে এনেছিল, ক্যান্ডি প্রোডাকশন লিমিটেড নামের সেই প্রযোজনা প্রতিষ্ঠানের প্রতিনিধি শাহরিয়ার শাকিলের বিরুদ্ধে জিডি হয়েছে। বিদেশি শিল্পীদের নিয়ে কাজ করানোর পুরো দায় দায়িত্ব প্রযোজকের, সেটা শিল্পী কলাকুশলীদের ওপর বর্তায় না। কিন্তু দুঃখজনক হলেও সত্য কিছু পত্রিকা ও সামাজিকমাধ্যম ‘পরমব্রতর বিরুদ্ধে জিডি করল এফটিপিও’ এরকম সংবাদ ওই সময় ঢালাওভাবে প্রচার করে। এতে দুই বাংলার শিল্পী কলাকুশলীদের মধ্যে ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে।

সভায় মামুনুর রশীদ ও গাজী রাকায়েত স্বাক্ষরিত এক চিঠি পড়ে শোনানো হয়।  

২০১৭ সালের কথা উল্লেখ করে গাজী রাকায়েত বলেন, আমাদের অভিযোগ কোনো ব্যক্তি বিশেষের বিরুদ্ধে ছিল না, ছিল পুরো সিস্টেমের বিরুদ্ধে। জিডিতে তাই বলেছি। বাংলাদেশ ও ভারতের দর্শক পরিধি এবং দুই দেশের শিল্পী ও কলাকুশলীদের কাজের পরিধি বেড়েছে-যা খুবই আশাব্যাঞ্জক। বাংলাদেশের শিল্পীরা পশ্চিমবঙ্গে কাজ করবে, পশ্চিমবঙ্গের শিল্পীরা বাংলাদেশে কাজ করবে। এতে আমাদের সংগঠনের কোনো দ্বিমত নেই, এটি আমরা সবসময় চেয়ে আসছি এবং ভবিষ্যতেও চাই। কিন্তু ২০১৭ সালের একটি সাধারণ ডায়েরিকে কেন্দ্র করে দুই দেশের শিল্পী ও কলাকুশলীদের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয় যা এখনো অনেকের মধ্যে বিরাজমান। সঠিক নিয়মনীতি অনুসরণ করে আন্তঃদেশীয় সংস্কৃতি বিনিময় আরো জোরোলো হোক, ভুল বোঝাবুঝির অবসান হোক- এটিই আমাদের চাওয়া।

এদিকে বুধবার সামাজিকমাধ্যম ফেসবুকে পরমব্রতর সঙ্গে চিত্রনাট্যকার-অভিনেতা গাউসুল আলম শাওন একটি ছবি পোস্ট করেন। ক্যাপশনে লিখেন, ‘অনেক দিন পর আবার চেনা মুখ...। ’

এ বিষয়ে গাউসুল আলম শাওন বলেন, ‘মঙ্গলবার পরম বাংলাদেশে এসেছিল। ঢাকায় এলে ও আমার বাসাতেই ওঠে। বুধবার বিকেলে কলকাতা ফিরে গেছে। কোনো কাজ নয়, এমনিতেই আড্ডা দিতে এসেছে। ও প্রায়ই এভাবে আসে। দারুণ কিছু সময় কাটে। ’



amar barta /john


আরো পড়ুন