শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
শিল্পী সমিতিতে শুধু কি কন্ট্রিবিউশনের জন্য : অনন্ত জলিল
২৩ জুলাই, ২০২২ ১৫:২৮:৫৮
প্রিন্টঅ-অ+


এবার ঈদে মুক্তি তিনটি সিনেমা মুক্তি পেয়েছে। যার মাঝে অনন্ত জলিল ও বর্ষা অভিনীত সিনেমা ‘দিন-দ্য ডে’ একটি। এই ছবির মাধ্যমে প্রায় আট বছর পর নতুন সিনেমা নিয়ে হাজির হলেন তাঁরা। ছবিটি মুক্তি পর থেকেই নানা ভাবে আলোচনায় আছে। ছবিটি গত দুই সপ্তাহ ধরেই বেশ ভালো ব্যবসা করছে বলে জানিয়েছে হল মালিকেরা। এদিকে সিনেমার প্রচারণা করতে গিয়ে নানা বিতর্কের জন্ম দিয়েছে টিম ‘দিন-দ্য ডে’। শুক্রবার (২২ জুলাই) রাজধানীর স্টার সিনেপ্লেক্সে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনন্ত জলিল সমালোচনার জবাব দিয়েছেন।

চিত্রনায়ক অনন্ত জলিল বলেন, অনেকেই আমার সমালোচনা করেন। যারা আমার সমালোচনা করেন তাদের উদ্দেশ্যে বলব, আমার সমালোচনা করার আগে অনন্ত জলিল হয়ে দেখাও। আমার মতো হয়ে দেখাও। আমি অশিক্ষিত নই, আমি আনস্মার্ট নই। আমি ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে পড়ালেখা করে এসেছি। আমি নিজে একজন সিআইপি। আমি ব্যবসা ডেভলপ করেছি। বাংলাদেশের অর্থনীতিতে আমার অবদান আছে। আমি আমার বাবার টাকায় বড় হইনি। মোট কথা আদার ব্যাপারী হয়ে জাহাজের খবর নেয়ার দরকার নাই। আগে অনন্ত জলিলের মত হয়ে দেখান।

এদিকে সম্প্রতি ব্লকবাস্টার সিনেমাসে অনন্তর আমন্ত্রণে গুণী তারকারা অংশ না নিয়ে অনন্তকে আরও সমালোচনার মুখে ফেলেন। শুধু তাই নয়, কেউ কেউ দাবি করেছেন অনন্ত দাওয়াত না দিয়েই মিথ্যাচার করেছেন। এসব নিয়ে অনন্ত বলেন, আমাদের চলচ্চিত্রের মানুষের তিনটি চেহারা। একটি ক্যামেরার সামনে, একটি আড়ালে ও একটি যখন আপনার সাথে কথা বলবে তখন। কিন্তু অনন্ত জলিলের চেহারা একটাই। আমি কোনো মিথ্যাচার করিনি। আমি মুখে এক কথা, মিডিয়ার সামনে এক কথা, আড়ালে আরেক কথা বলার মানুষ না। আমি সব জায়গাতেই এক কথায় বলি। আমি কারও নাম ধরে কিছু বলব না, তবে এতটুকু বলব, তারা মুখে বলে সবাই মিলে চলচ্চিত্রের এক পরিবার কিন্তু ভেতরে ভেতরে সেপারেট।

তিনি আরও বলেন, একটা মিলাদ হবে অনন্ত জলিলকে দরকার, একটা পিকনিক হবে অনন্ত জলিলকে দরকার। অনন্ত জলিল কি ইন্ডাস্ট্রির জন্য কিছুই করে নাই। শিল্পী সমিতিতে কোনো অবদান রাখে নাই। শুধু কি কন্ট্রিবিউশনের জন্য অনন্ত জলিলের দরকার? যারা মিথ্যা প্রচার করে, বলে আমরা এক ফ্যামিলি, তারা আসলে এক নয়। তারা মিডিয়ায় একটা বলে, ভেতরে আরেকটা বলে। এসব মিথ্যাচার ঠিক না। অনন্ত জলিলের মতো সৎ থাকতে হবে, সাহসী থাকতে হবে। আমি আজকে বলে দিলাম কেউ আর এমন মিথ্যাচার করবেন না আমার সামনে।

সিনেমায় নিজের ভাষাগত দূর্বলতা নিয়ে বলেন, আমি তো অভিনেতা নই। কিছু ভুল হয়ে যায়। তবে আপনারা যারা পজেটিভ সমালোচনা করছেন তাঁদের কথা গুলো মাথায় নিয়ে গ্রুমিং শুরু করছি। যেনো পরবর্তী সিনেমায় সেই ভুল আর না হয়। আমি আসলে সবার কাছ থেকেই শিখতে যাই।

উল্লেখ্য, ১০ জুলাই দেশের ১০৭টি সিনেমা হলে মুক্তি পায় ‘দিন : দ্য ডে’ সিনেমা। এই সিনেমার বাজেট ১০০ কোটি টাকার বেশি বলে দাবি করেছেন অনন্ত জলিল। ‘দিন দ্য ডে’ সিনেমাটি পরিচালনা করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও সিনেমাটিতে ইরান ও লেবাননের শিল্পীরা অভিনয় করেছেন।



amar barta / john


আরো পড়ুন