শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
এবার হাইকোর্টে মামলা রণবীরের বিরুদ্ধে
০৭ আগস্ট, ২০২২ ১২:৫১:৪৫
প্রিন্টঅ-অ+


 ম্যাগাজিনের জন্য নগ্ন হয়ে ফটোশুট করে আলোচনার জন্ম দেন বলিউড নায়ক রণবীর সিং। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া নায়কের ফটোশুটের ছবিতে দেখা যায়, তার শরীরে কোনো জামা-কাপড় নেই। ‘টক অব দ্য টাউনে’ পরিণত হওয়া ছবিটি নিয়ে বিতর্ক শুরু হয়।

রণবীর সিংয়ের বিতর্কিত ফটোশুটের জন্য ইতোমধ্যে এফআইআর দায়ের হয়েছে পুলিশ স্টেশনে। এবার বিতর্কের আঁচ পড়লো কলকাতা হাইকোর্টে। ফটোশুট নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন সংখ্যালঘু নারী সংগঠনের চেয়ারপারসন নাজিয়া ইলাহি খান।

শনিবার (৬ আগস্ট) জি-নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, রণবীরের নগ্ন ছবি যেন এ রাজ্যে না ছড়ায় সেই জন্য কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ চান নাজিয়া ইলাহি। তিনি বলেন, রণবীরের এই ছবি শিশু ও মানুষের মনে খারাপ প্রভাব ফেলতে পারে। এই মামলায় মিলিন্দ সোমনে পুরনো একটি ফটোশুট, সংসদ সদস্য নুসরাত জাহানের করা পুরনো একটি ‘টিকটক’ ভিডিওর প্রসঙ্গও উল্লেখ করা হয়েছে।

মামলা প্রসঙ্গে আইনজীবী দেবদীপ মণ্ডল জানিয়েছেন, রণবীর সিংয়ের ছবিগুলো যেন এ রাজ্যে ছড়িয়ে না পড়ে এবং মানুষের মনে খারাপ প্রভাব না ফেলে সেই জন্যই মামলা করা হয়েছে। মামলাটি জনস্বার্থে করা হয়েছে। আমরা চাই এই বিষয়ে আদালত নির্দেশিকা জারি করুক। আর এই মামলার শুনানির জন্য আগামী সপ্তাহে দিন ধার্য করা হয়েছে।

প্রসঙ্গত, পেপার ম্যাগাজিনের জন্য রণবীরের নগ্ন হয়ে ফটোশুটের পরপরই বিতর্ক শুরু হয়। মুম্বাইবাসী বেদিকা চৌবে নামে একজন আইনজীবী বলি অভিনেতার বিরুদ্ধে চেম্বুর থানায় অভিযোগ করেন। বেদিকার অভিযোগ ছিল, এ ধরনের ফটোশুটে নারীদের নারীত্বকে ছোট করেছে এবং তাদের অনুভূতিকে আঘাত করা হয়েছে। মুম্বাইভিত্তিক একটি স্বেচ্ছাসেবী সংস্থাও চেম্বুর পুলিশের দ্বারস্থ হয়। দুই অভিযোগের ভিত্তিতে নায়কের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ২৯৩ (তরুণদের কাছে অশ্লীল জিনিস বিক্রি), ২৯২ (অশ্লীল বই বিক্রি ইত্যাদি), ৫০৯ (শব্দ, অঙ্গভঙ্গি বা কাজের মাধ্যমে নারীত্বকে অপমান করা) এর অধীনে মামলা করে পুলিশ।

মার্কিন অভিনেতা, পরিচালক এবং প্রযোজক বার্ট রেনল্ডসকে শ্রদ্ধা জানানোর জন্য নগ্ন ফটোশুট করেন রণবীর সিং। একটি ম্যাগাজিনের জন্য এভাবে ফটোশুট করায় বিষয়টি নিয়ে তারকাদের মধ্যে মিমি চক্রবর্তী প্রতিক্রিয়া জানিয়ে প্রশ্ন রেখেছিলেন। রণবীরের পরিবর্তে যদি কোনো নারী এভাবে ফটোশুট করতো তাহলে প্রতিক্রিয়া কী হতো?

তিনি বলেন, কোনো অভিনেত্রী এমনটা করলে তার পোড়ানো হতো, নয়তো বিক্ষোভ হতো, মৃত্যুর হুমকি আসতো। আর খারাপভাবে চিহ্নিত করা হতো তাকে।



আমার বার্তা -জন


আরো পড়ুন