শিরোনাম :

  • আজ প্রধানমন্ত্রী ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন তিনটি সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন বিমানে এল ২২৫টি অস্ট্রেলিয়ান গরু সৌদি থেকে ফিরছেন নির্যাতনের শিকার সেই সুমি অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের নতুন সভাপতি ওয়াটসন
জাপানে সন্ধান মিলল নতুন প্রজাতির ডাইনোসরের!
আমার বার্তা ডেস্ক :
০৮ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৫৯:০০
প্রিন্টঅ-অ+


এক নতুন প্রজাতির ডাইনোসরের জীবাশ্মের সন্ধান পাওয়া গেল জাপানে। সে দেশে আবিষ্কৃত সবচেয়ে বড় মাপের কঙ্কালের (প্রায় ২৬ ফুট লম্বা) উপর পরীক্ষানিরিক্ষা করে এই নতুন প্রজাতির কথা জানা গেছে।

হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল ৭ কোটি ২০ লাখ বছরের পুরানো কয়েকশত হাড়ের উপর গবেষণা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, এই সব হাড় হ্যাড্রোসরিড ডাইনোসরের। এই তৃণভোজী প্রাণীর অস্তিত্ব ছিল ক্রেটাশিয়াস যুগে।

২০১৩ সালে উত্তর জাপানে প্রথম পাওয়া যায় এই প্রাণীর লেজের একাংশ। পরে খনন কাজ চালিয়ে গোটা কঙ্কালটি উদ্ধার করা হয়। গবেষকদের এই দল ডাইনোসরের নামকরণ করেছে কামুইসাউরাস জাপোনিকাস। জাপানি ভাষায় এর অর্থ জাপানিজ ড্রাগন গড। এমনটাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

গবেষকদের বিশ্বাস প্রাপ্তবয়স্ক এই ডাইনোসরের বয়স ছিল ৯ বছর। ওজন চার থেকে ৫.৩ টনের আসপাশে হওয়ার সম্ভাবনাই বেশি। এই গবেষণা প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল "Scientific Reports"-এ।

গবেষকদের দলের প্রধান ইয়োশিতসুগু কোবাইয়াশি জানান, ‘জাপানে নতুন এই ডাইনোসরের সন্ধান পাওয়া মানে জাপান অথবা পূর্ব এশিয়াতেও এই প্রাণীদের আলাদা একটা দুনিয়া ছিল। ছিল একদম স্বতন্ত্র বিবর্তন প্রক্রিয়া।’ গবেষকদের অনুমান, কামুইসাউরাস জাপোনিকাসের বাস ছিল জাপানের উপকূলবর্তী এলাকায়।  



আমার বার্তা/০৮ সেপ্টেম্বর ২০১৯/জহির

 


আরো পড়ুন