শিরোনাম :

  • জুভেন্টাসের টানা পঞ্চম জয়ে রোনালদোর গোল বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয় রাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
খালি পেটে কলা খেলে কী হয়?
আমার বার্তা ডেস্ক :
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৪১:৩০
প্রিন্টঅ-অ+


ডিম, দুধের পাশাপাশি সকালের খাবারের তালিকায় কলা রাখতে দেখা যায় অনেককেই। এর অবশ্য কারণও আছে অনেক। কলায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ। দ্রুত শক্তি যোগাতেও কলার জুড়ি নেই। তাই সুস্বাস্থ্য বজার রাখতে সকালের খাবারে জায়গা দেয়া হয় কলাকে।

স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিলেও বিশেষজ্ঞরা নিষেধ করছেন সকালের খাবারের তালিকায় কলা নামক ফলটি রাখতে। খালি পেটে কলা খেলে সত্যি কি কোনো সমস্যা হয়? নিষেধের কারণই বা কী? জেনে নিন-

কলায় ভিটামিন বি৬ থাকে প্রচুর পরিমাণে। যদিও এর সঙ্গে ভিটামিন সি-র কোনো সম্পর্ক নেই। একটা মাঝারি মাপের কলা আপনাকে শরীরে ১০ শতাংশ প্রয়োজনীয় ভিটামিন সি দিতে পারে।

কলা পটাশিয়াম সমৃদ্ধ, আছে ফাইবারও। গ্যাস-অম্বল ও হজমের সমস্যা দূর করে কলা। এতে তিনটি ন্যাচেরাল সুগার থাকে, সুক্রোজ, ফ্রুকটোস ও গ্লুকোজ। এতে কোলেস্টেরল ফ্রি এনার্জি তৈরি হয় শরীরে।

কলায় থাকা সুগার শরীরের প্রায় ২৫ শতাংশ প্রয়োজন মেটায়। কিন্তু যুক্ত হয়ে শরীরে প্রবেশ করলে অ্যাসিডিক নেচার গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেয়।

দিনের শুরুতে কলা খেলে, এর ফলে আপনার আরও ক্লান্ত ও ক্ষুধার্ত লাগতে শুরু করে। সেক্ষেত্রে শরীরে ক্ষতি হয় অনেক বেশি। ক্ষুধা এতটাই বাড়তে থাকে যে খাওয়ার পরিমাণ বেশি হয়ে শরীরে ওজন বাড়তে থাকে। তাই খালি পেটে নয়, সকালের খাবারের অন্তত ঘণ্টাখানেক পরে খেতে পারেন কলা।



আমার বার্তা/২৪ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন