শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ঢামেক প্রসূতি ওয়ার্ড পরিদর্শনে সুইডিশ রাষ্ট্রদূত
০৭ মার্চ, ২০২২ ১১:৩৩:৩৪
প্রিন্টঅ-অ+

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি ওয়ার্ড পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্সান্ড্রা বার্গ ফন লিন্ডে ও ইউএন এফপিএর ড. ইকো নারিতা। গতকাল রোববার দুপুরে প্রসূতি ওয়ার্ড পরিদর্শন শেষে ঢামেক হাসপাতালে কনফারেন্স রুমে বক্তব্য রাখেন তারা।


বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্সান্ড্রা বার্গ ফন লিন্ডে বলেন, বাংলাদেশে প্রসূতি নারী ও শিশুদের সুরক্ষায় আমরা কাজ করছি। নারীদের নরমাল ডেলিভারির জন্য আমরা একটি প্রোগ্রাম হাতে নিয়েছি। তারই ধারাবাহিকতায় আমরা একটি প্রশিক্ষণের ব্যবস্থা করেছিলাম। যাতে করে প্রসূতি নারীর নিরাপদে নরমাল ডেলিভারি করা যায়।


ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত ও ইউএনএফপিএর প্রতিনিধি দলকে আমাদের এখানে আসার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। তারা জানেন গর্ভবতী নারীদের বেশিরভাগই সিজার করা হয়। উপজেলায় এবং জেলা হাসপাতালগুলোতে নরমাল ডেলিভারি করতে চায় না।


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী হাসপাতাল। প্রতিদিন আমাদের এখানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার রোগী আছে। আমরা চেষ্টা করি আমাদের সর্বোচ্চ সেবা দেয়ার জন্য। 


তিনি আরও বলেন, আমাদের প্রসূতি ওয়ার্ডে প্রশিক্ষিত চিকিৎসক ও নার্স রয়েছেন। সেবা দেওয়ার ক্ষেত্রে প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা যদি দেশের বাহিরে লক্ষ্য করি তারা প্রশিক্ষিত চিকিৎসক এবং নার্সদের খুবই গুরুত্ব দেয়। আমরা চাই আপনাদের সহযোগিতায় চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দিয়ে আরও দক্ষ করে তুলতে।


এ সময় উপস্থিত ছিলেন, সুইডেন দূতাবাসের ডেভলপমেন্ট কো-অপারেশনের প্রধান ক্রিসটিনি জোহানসন, স্বাস্থ্য সেক্টরের প্রোগ্রাম স্পেশালিস্ট ড্যানিয়েল নোভক, ডেভলপমেন্ট কো-অপারেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. জহিরুল ইসলাম। 


আরও ছিলেন, ইউএনএফপিএর স্বাস্থ্যের প্রধান ড. ভিভাভেন্দ্র রাঘুওয়ামসি, আন্তর্জাতিক মিডওয়াইফারি স্পেশালিস্ট রন্ডি অ্যান্ডারসন, কমিউনিকেশন অফিসার আসমা আক্তার, ঢামেক হাসপাতালের উপ-পরিচালক ভারপ্রাপ্ত ডা. আশরাফুল আলম, গাইনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নাজমা হকসহ অন্যান্য চিকিৎসকরা।

আরো পড়ুন