শিরোনাম :

  • ডেমু ট্রেন আর নয় : প্রধানমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত সিংহভাগই শিশু ওসি মোয়াজ্জেমের অভিযোগ গঠন শুনানি আজ এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩%মক্কায় আরও ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু
জঙ্গি হামলার পরিকল্পনা, কেরালায় সতর্কতা
আন্তর্জাতিক ডেস্ক :
২০ জুন, ২০১৯ ১২:৪০:২৫
প্রিন্টঅ-অ+


দীর্ঘদিন সিরিয়া ও ইরাক জুড়ে সন্ত্রাস চালানোর পর এবার ভারত আর শ্রীলঙ্কায় হামলার প্রস্তুতি নিচ্ছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ইতোমধ্যেই এ বিষয়ে সতর্ক করেছেন গোয়েন্দারা। সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ হামলা চালানো হয়েছে।

ভারত ও শ্রীলঙ্কার উপকূলবর্তী এলাকায় নজর রয়েছে আইএস জঙ্গিদের। ভারতের কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কাশ্মীরে আইএস জঙ্গিদের বিভিন্ন কার্যকলাপের ইঙ্গিত মিলেছে। এ বিষয়ে কেরালার গোয়েন্দা দফতর ইতোমধ্যেই রাজ্যের পুলিশ প্রশাসনকে সতর্ক করেছে।

ইন্টারনেটে আইএস জঙ্গিদের বেশ কিছু কার্যকলাপের প্রমাণ পেয়েছেন গোয়েন্দারা। কেরালার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বিগত কয়েক বছরে অন্তত ১০০ জন এ রাজ্য থেকে আইএসে যোগ দিয়েছে। গোয়েন্দাদের মতে, এই রাজ্যগুলোতে ইন্টারনেটে আইএস জঙ্গিদের কার্যকলাপ শুরু হওয়ার অর্থ হলো, এখানে জঙ্গি হামলার আশঙ্কা সবচেয়ে বেশি। ইতোমধ্যেই কেরালার উপকূল রক্ষা বাহিনীকে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।

ভারতীয় গোয়েন্দাদের দাবি, গত কয়েক মাস ধরে ইন্টারনেটে জঙ্গিদের কার্যকলাপে আড়ি পাতা হচ্ছিল। এতে ২০ থেকে ২৩ মার্চের মধ্যে দুটি কথোপকথন ধরা পড়ে। এর মধ্যে একটিতে অডিও রেকর্ডিংয়ের মাধ্যমে বার্তা দিতে শোনা যায় আইএস মুখপাত্র আবু হাসান আল-মুজাহিরকে।

এই বার্তায় ক্রাইস্টচার্চের বদলা নিতে আহ্বান জানায় আল-মুজাহির। শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। শ্রীলঙ্কায় ওই জঙ্গি হামলায় ২৫৮ জনের মৃত্যু হয়। গোয়েন্দাদের আশঙ্কা, এবার ভারতেও বড়সড় হামলার ছক কষছে ইসলামিক স্টেট। সে জন্যই কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশসহ ভারতের বিভিন্ন রাজ্যে বিস্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।



আমার বার্তা/২০ জুন ২০১৯/জহির


আরো পড়ুন