শিরোনাম :

  • ৬৯ হাজার ৭৬৭ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন বাড্ডায় ছেলেধরা সন্দেহে অভিভাবককে গণপিটুনি : ৫শ জনের বিরুদ্ধে হত্যা মামলা অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্বারোপের আহ্বান প্রধানমন্ত্রীর জলাবদ্ধতা থেকে রাতারাতি মুক্তি দেয়া সম্ভব নয় : স্থানীয় সরকারমন্ত্রীপ্রিয়া সাহার বক্তব্য রাষ্ট্রদ্রোহ বলে মনে করেন না আইনমন্ত্রী
ইন্দোনেশিয়া-অস্ট্রেলিয়া তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ জুন, ২০১৯ ১১:০৪:০৫
প্রিন্টঅ-অ+


তীব্র ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় তিমোর উপকূল। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫। তবে এই ভূমিকম্প থেকে সুনামির কোন আশঙ্কা নেই বলে জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় পর্যবেক্ষণ সংস্থা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পূর্ব তিমোরের রাজধানী দিলিতে প্রবল কম্পন অনুভূত হয়েছে। আতঙ্কিত লোকজন নিজেদের বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে এসেছে। তবে ওই ভূমিকম্প থেকে কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার অন্যতম পর্যটন দ্বীপ বালিতেও তীব্র কম্পন অনুভূত হয়েছে। অনেকেই সামাজিক মাধ্যমে জানিয়েছেন যে, তারা বালিতেও প্রচণ্ড কম্পন অনুভব করেছেন।

জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এই ভূমিকম্প থেকে কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

অস্ট্রেলিয়ার ব্রডকাস্টিং কর্পোরেশন জানিয়েছে, উত্তরাঞ্চলীয় ডারউইন শহরেও কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের উপকেন্দ্র থেকে ওই শহরটি ৭শ কিলোমিটার দূরে অবস্থিত। তবে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ২ বলে জানানো হয়েছে। এটি সমুদ্রের ২২০ কিলোমিটার গভীরে আঘাত হেনেছে।



আমার বার্তা/২৪ জুন ২০১৯/জহির


আরো পড়ুন