শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
‘দিদিকে বলো’ নতুন কর্মসূচি মমতা বন্দোপাধ্যায়ের
আন্তর্জাতিক ডেস্ক :
৩১ জুলাই, ২০১৯ ১১:১৪:২৫
প্রিন্টঅ-অ+


সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন একটি কর্মসূচি চালু করেছেন। ‘দিদিকে বলো’ নামে নতুন ওই কর্মসূচির আওতায় যে কেউ ফোন করে অভিযোগ জানাতে পারবেন। এক টুইট বার্তায় পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে যে, এই কর্মসূচি চালু হওয়ার প্রথম ২৪ ঘণ্টায় এক লাখেরও বেশি ফোনকল এসেছে মুখ্যমন্ত্রীর কাছে। ওয়েবসাইটেও অন্তত ৬০ হাজার মানুষের সাড়া পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

ফোন আসার বিষয়ে ওই টুইট বার্তায় আরও বলা হয়েছে, বর্তমানে ২৫০ জনের বেশি মানুষ ২৪ ঘণ্টা এই কর্মসূচির আওতায় কাজ করছেন। এই অভূতপূর্ব সাড়া সামলানোর জন্য লোকবল আরও বাড়ানো হচ্ছে। ধৈর্য ধরার জন্য সবাইকে ধন্যবাদ দিয়েছেন কর্মকর্তারা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করে রাজ্যবাসীকে বার্তা দিতে অনুরোধ করেছেন। তবে অনেকেই ফোন করে কথা বলতে পারেননি বলে জানিয়েছেন। অনেকেই এক সঙ্গে ফোনে চেষ্টা করায় ‘দিদিকে বলো’র নম্বরটি মঙ্গলবার দুপুর থেকে আর সংযোগ পাওয়া যাচ্ছিল না।

জনসংযোগের জন্যই এই কর্মসূচি। সেখানে তরুণ কর্মীদের কেউ হয়তো ফোন ধরছেন, কেউ ওয়েবসাইটের বিভিন্ন তথ্য গুছিয়ে রাখতে ব্যস্ত। আর সব কিছু তদারকি করছেন উপদেষ্টা প্রশান্ত কিশোরের টিম। এত তথ্য ঠিক কোথায় যাচ্ছে, তা নিয়ে অবশ্য নানা মহলে প্রশ্ন রয়েছে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে কিছু জানানোর সময় ব্যক্তি বিশেষকে জানাতে হচ্ছে, তিনি কোথায় থাকেন, কোন ওয়ার্ড বা পঞ্চায়েত এলাকা, বয়স, পেশা ইত্যাদি ব্যক্তিগত খুঁটিনাটি, এমনকি ফোন এবং হোয়াটসঅ্যাপ নম্বরও।

এ ক্ষেত্রে ব্যক্তিগত তথ্য ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে রাজ্যের বিরোধী মহল প্রশ্ন তুলেছে। বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর আশঙ্কা, রাজ্যের যা অবস্থা, তাতে নাম জানিয়ে কেউ অভিযোগ করলে তার পেছনে পুলিশও লাগিয়ে দেওয়া হতে পারে। নজরদারি করতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।



আমার বার্তা/ ৩১ জুলাই ২০১৯/ রিফাত


আরো পড়ুন