শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
সাংবাদিকরা ও গণমাধ্যম স্বাধীনতা হারিয়েছে: আফগানিস্তানে
২০ জানুয়ারি, ২০২২ ১১:১৫:০৯
প্রিন্টঅ-অ+

গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতা দখল করে নেয় তালেবান। এরপর থেকে দেশটির সংবাদমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতা নেই। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম এই তথ্য জানিয়েছে। 


গত সোমবার হোম অব ফ্রিডম অফ স্পিচ এক বিবৃতিতে তালেবানদের ক্ষমতা দখলের পর মিডিয়া, আফগান সাংবাদিক, বাক স্বাধীনতা এবং মিডিয়ার স্বাধীনতার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। খামা প্রেস এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে। 


বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের মিডিয়া এবং সাংবাদিকরা তাদের স্বাধীনতা হারিয়েছে এবং তারা কাবুল কর্তৃপক্ষ দ্বারা পদ্ধতিগতভাবে দমনের শিকার হচ্ছে।  


বিবৃতিতে আরও বলা হয়েছে, আফগানিস্তানের ইসলামিক আমিরাতের (আইইএ) গোয়েন্দারা আফগান মিডিয়া এবং সাংবাদিকের ওপর চাপ সৃষ্টি করছে এবং তারা চাচ্ছে মিডিয়া তাদের প্রোপ্যাগান্ডা প্লাটফর্মে পরিণত হোক। গোয়েন্দারা একটি নির্দিষ্ট পরিমাণে তা করতে সফল হয়েছে কারণ তারা হুমকি, বল এবং চাপ হিসাবে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করছে। 


হোম অব ফ্রিডম অফ স্পিচ দাবি করেছে, তালেবান মিডিয়ার নিউজরুমে যাচ্ছে এবং তাদের অনুকূলে প্রতিবেদন করতে বলছে। তালেবানের প্রোপ্যাগান্ডা প্লাটফর্মে কাজ করতে অনিচ্ছুক প্রখ্যাত সাংবাদিক তাদের চাকরি ছেড়েছেন।

আরো পড়ুন