শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
চীন-সলোমন চুক্তি, প্রশান্ত মহাসাগরে অশান্তির আশঙ্কা
২২ এপ্রিল, ২০২২ ১৫:৩৩:১১
প্রিন্টঅ-অ+

যুক্তরাষ্ট্রের উদ্বেগ উপেক্ষা করেই চীনের সঙ্গে নিরাপত্তা বিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করেছে সলোমান দ্বীপপুঞ্জ। এই চুক্তির ফলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল অস্থিতিশীল হয়ে উঠতে পারে বলে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আশঙ্কা প্রকাশ করলেও সলোমন দ্বীপপুঞ্জ বলেছে, চীনের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা চুক্তি তৃতীয় কোনও দেশের ওপর প্রভাব ফেলবে না।


মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সলোমন দ্বীপপুঞ্জের সাথে এই চুক্তি স্বাক্ষরের তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, দুই দেশের সরকারের যৌথ প্রচেষ্টায় চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং সলোমন দ্বীপপুঞ্জের পররাষ্ট্রমন্ত্রী জেরেমিয়া মানেলে, আনুষ্ঠানিকভাবে আন্তঃসরকারি পরিকাঠামো চুক্তিতে স্বাক্ষর করেছেন। দ্বিপাক্ষিক নিরাপত্তা সহযোগিতার বিষয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


এদিকে, চীন-সলোমন দ্বীপপুঞ্জের এই নিরাপত্তা চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র ছাড়াও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড উদ্বেগ প্রকাশ করেছে। চুক্তি স্বাক্ষরিত হওয়ায় সলোমন দ্বীপপুঞ্জে চীন নৌঘাঁটি বানাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা।


তবে চীনা মুখপাত্র বলেছেন, এই চুক্তি সলোমন দ্বীপপুঞ্জের সামাজিক স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদী শান্তির ক্ষেত্রে গুরুত্বারোপ করবে।  এইচুক্তি তৃতীয় কোনও দেশের ওপর প্রভাব ফেলবে না বলেও জানিয়েছেন তিনি।


এর আগে, গত সোমবার এই চুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস এই চুক্তির পেছনে চীনের অন্য কোনও উদ্দেশ্য আছে বলে ইঙ্গিত করেন।


তিনি বলেন, চুক্তি স্বাক্ষর হলে সলোমান দ্বীপপুঞ্জে সৈন্য মোতায়েন করতে পারবে চীন। যা সলোমন দ্বীপপুঞ্জে অস্থিরতা সৃষ্টি করতে পারে। পাশাপাশি এই চুক্তির ফলে বিস্তৃত প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ অঞ্চলে উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হতে পারে।


অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন ও প্রশান্ত মহাসাগরবিষয়ক মন্ত্রী জেড সেসেলজা চীনের সঙ্গে সলোমন দ্বীপপুঞ্জের চুক্তিকে গভীর হতাশাজনক বলে অভিহিত করেছেন। তারা বলেছেন, এই চুক্তিতে স্বচ্ছতার অভাব রয়েছে। যা নিয়ে তারা উদ্বিগ্ন।

আরো পড়ুন