শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
এবার ইউক্রেনের পুরো দক্ষিণাঞ্চল দখলে নেওয়ার পরিকল্পনা রাশিয়ার
২৪ এপ্রিল, ২০২২ ১১:৩২:০৩
প্রিন্টঅ-অ+

টানা দুই মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। সামরিক আগ্রাসনের কারণ হিসেবে প্রাথমিকভাবে ইউক্রেনকে নাৎসীবাদ মুক্ত করা এবং পরে পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলের রুশ ভাষাভাষীদের রক্ষার কথা বলা হলেও রাশিয়া এখন ইউক্রেনের পুরো দক্ষিণাঞ্চল দখল করার পরিকল্পনা করছে।


রাশিয়ার সামরিক বাহিনীর একজন শীর্ষ জেনারেল একথা জানিয়েছেন। তার দাবি, দক্ষিণ ইউক্রেন দখল করার পাশাপাশি মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ায় যাওয়ার পথ খুলে দেওয়ারও পরিকল্পনা করছে রাশিয়া। শনিবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার নতুন এই সামরিক পরিকল্পনার কথা প্রকাশ করা রুশ ওই জেনারেলের নাম মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভ। তিনি রাশিয়ার সামরিক বাহিনীর সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছেন।


রুশ সামরিক বাহিনীর অন্যতম শীর্ষ এই কর্মকর্তা জেনারেল রুস্তম মিনেকায়েভ স্পষ্ট ভাবেই উল্লেখ করেছেন যে, পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চল ছাড়াও ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ‘পূর্ণ নিয়ন্ত্রণ’ নিতে চায় মস্কো।


বিবিসি বলছে, ইউক্রেনের সীমান্তবর্তী মলদোভার ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলটি মূলত একটি রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এলাকা। এছাড়া এই অঞ্চলের বিষয়ে জেনারেল মিনেকায়েভের মন্তব্য আনুষ্ঠানিকভাবে অনুমোদিত কি না বা রাশিয়ার সামরিক বাহিনীর আনুষ্ঠানিক বক্তব্য কি না তা এখনও স্পষ্ট নয়। তবে মিনেকায়েভের এই মন্তব্যের জন্য মস্কোর রাষ্ট্রদূতকে তলব করেছে মলদোভা।


রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তারা বিবিসি’র স্টিভ রোজেনবার্গকে বলেছেন, তারা জেনারেল মিনেকায়েভের মন্তব্য ‘খতিয়ে দেখছেন’। রুশ সামরিক বাহিনীর অন্যতম শীর্ষ এই কর্মকর্তার এই বক্তব্য নিশ্চিত করা হলে তা হবে আগামী সপ্তাহগুলোতে রাশিয়ার সম্ভাব্য পরিকল্পনাগুলোর প্রথম প্রকাশ।

আরো পড়ুন