শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ভারতের পূর্বাঞ্চলের শান্তিতে বাংলাদেশের অবদান দেখছেন রাজনাথ সিং
২৫ এপ্রিল, ২০২২ ১১:৪১:৩২
প্রিন্টঅ-অ+

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, সীমান্তের ওপার থেকে ভারতকে লক্ষ্য করা হলে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নয়াদিল্লি কোনও দ্বিধা করবে না। ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নেওয়া আসাম-ভিত্তিক প্রবীণদের এক সংবর্ধনা অনুষ্ঠানে শনিবার এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি।


অনুষ্ঠানে রাজনাথ সিং বলেন, দেশ থেকে সন্ত্রাসবাদ নির্মূলে কাজ করে যাচ্ছে সরকার। তিনি বলেন, সন্ত্রাসবাদ দৃঢ়ভাবে মোকাবিলা করা হবে, ভারত এই বার্তা সফলভাবে দিয়েছে। বাইরে থেকে ভারতকে লক্ষ্যবস্তু করা হলে আমরা সীমান্ত অতিক্রম করে ব্যবস্থা নিতে দ্বিধা করবো না।


ভারতের এই প্রতিরক্ষামন্ত্রী বলেন, দেশের পশ্চিমাঞ্চলের তুলনায় পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকা এখন অধিক শান্ত এবং স্থিতিশীল রয়েছে। বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হওয়ায় এটি সম্ভব হয়েছে।


তিনি বলেন, ভারতের পশ্চিম সীমান্ত যে উত্তেজনার মুখোমুখি হয়, পূর্ব সীমান্তে তার অস্তিত্ব নেই। কারণ বাংলাদেশ একটি বন্ধুত্বপূর্ণ দেশ।


ভারতীয় এই মন্ত্রী বলেন, অনুপ্রবেশের সমস্যা প্রায় শেষ হয়েছে। এখন দেশের (পূর্বাঞ্চলীয়) সীমান্তে শান্ত এবং স্থিতিশীল রয়েছে।


স¤প্রতি ভারতের উত্তরপূর্বাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (এএফএসপিএ) প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে রাজনাথ সিং বলেন, পরিস্থিতির উন্নতির সাথে সাথে সরকার এই পদক্ষেপ নিয়েছে।


তিনি বলেন, সেনাবাহিনী সর্বদা এএফএসপিএ বলবৎ রাখতে চায় বলে ‘জনগণের ভুল ধারণা। এই আইন জারির জন্য সেনাবাহিনী নয়, বরং পরিস্থিতি দায়ী।

আরো পড়ুন