শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বরফজমা পানির ২৯৫ ফুট নিচে সাঁতার
২৬ এপ্রিল, ২০২২ ১১:৪১:১৪
প্রিন্টঅ-অ+

দক্ষিণ আফ্রিকার বাসিন্দা আম্বার ফিলারি। সাঁতারু হিসেব পরিচিত এ নারী। স¤প্রতি বিশ্ব রেকর্ডের খাতায় নাম উঠেছে তাঁর। বরফজমা হ্রদের পানির প্রায় ৩০০ ফুট গভীরে সাঁতার কেটেছেন তিনি। এর মধ্য দিয়ে নিজের গড়া আগের রেকর্ড ভেঙেছেন আম্বার।


মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের (ইউপিআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, আম্বার নতুন রেকর্ড গড়তে স¤প্রতি নরওয়ের কংসবার্গে পানিতে নামেন। এ সময় তিনি বরফজমা পানির ২৯৫ ফুট ৩ ইঞ্চি গভীরে নেমে সাঁতার কাটেন। ওই হিমশীতল পানিতে সাঁতার কাটার সময় আম্বারের পরনে ডুবুরিদের পোশাকও ছিল না।


এই কীর্তি আম্বারের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের খাতায় উঠিয়েছে। গিনেস কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে বলেছে, আম্বারের আগে আর কেউ পানির এতটা তলে গিয়ে সাঁতার কাটেননি।


তবে বিশ্ব রেকর্ডের খাতায় আম্বারের নাম ওঠানোর ঘটনা এবারই প্রথম নয়। এর আগে পানির ২২৯ ফুট ৭ দশমিক ৯ ইঞ্চি গভীরে নেমে সাঁতার কেটে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তিনি। এবার নিজের সেই রেকর্ড নিজেই ভেঙেছেন আম্বার। সেবারও নরওয়ের ওপসজোতে সাঁতারের জন্য পানিতে নেমেছিলেন তিনি।


গিনেস রেকর্ডসের পাতায় আরও একটি বিষয়ে আম্বারের নাম লেখা রয়েছে। সেটাও পানিকে ঘিরেই। মিসরের দাহাব উপক‚লে পানির নিচে একনিশ্বাসে হেঁটে রেকর্ড গড়েছিলেন তিনি। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, ওই সময় পানির নিচে একনিশ্বাসে ৩৫৯ ফুট ৬ ইঞ্চি দূরত্ব হেঁটেছিলেন এ নারী।


এসব কীর্তি গড়তে দীর্ঘ সময় ধরে কঠোর অনুশীলন করতে হয়েছে আম্বারকে। করতে হয়েছে কঠিন কঠিন শরীরচর্চা। সংবাদমাধ্যমকে আম্বার জানান, বরফজমা পানির নিচে সাঁতার কাটার জন্য তিনি শুরুর দিকে জার্মানির বার্লিনে টানা শরীরচর্চা করেছেন। পরবর্তী সময় পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে নরওয়েতে চলে আসেন। সেখানে একটি হ্রদে টানা অনুশীলন শেষে তিনি নতুন রেকর্ড গড়ার লক্ষ্যপূরণে ঝাঁপিয়ে পড়েন।

আরো পড়ুন