শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
প্রথম বাণিজ্যিক মহাকাশ মিশন শেষে পৃথিবীতে ফিরছেন চার নভোচারী
২৬ এপ্রিল, ২০২২ ১১:৪৭:২২
প্রিন্টঅ-অ+

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো সম্পূর্ণ বাণিজ্যিকভাবে পরিচালিত মিশনে যাওয়া নভোচারীরা সোমবার পৃথিবীর উদ্দেশে রওনা হয়েছেন। অ্যাক্সিওম স্পেসের আয়োজনে তিন ব্যবসায়ী ও নাসার সাবেক এক নভোচারী ঐতিহাসিক মিশনে দুই সপ্তাহের বেশি সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছিলেন।


এএফপি জানিয়েছে, চার নভোচারী নিয়ে মহাকাশ স্টেশন ছেড়ে আসা স্পেসএক্সের মহাকাশযান যুক্তরাষ্ট্র সময় বেলা একটায় ফ্লোরিডা উপক‚লে অবতরণ করবে।


কয়েক কোটি ডলার খরচ করে এ মিশনে অংশ নেওয়া তিন ব্যবসায়ীসহ চার নভোচারীর মূলত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মাত্র আট দিন থাকার কথা ছিল। কয়েক দফায় চার নভোচারী পৃথিবীতে ফেরার চেষ্টা করেছিলেন। কিন্তু বিরূপ আবহাওয়ার কারণেই ফিরতে পারেননি। অবশেষে পৃথিবীতে ফিরছেন তাঁরা।


এ মিশনের নেতৃত্ব দিয়েছেন নাসার সাবেক নভোচারী মাইকেল লোপেজ-আলেগ্রিয়া। তিনি যুক্তরাষ্ট্র ও স্পেনের দ্বৈত নাগরিক। তাঁর সঙ্গে রয়েছেন যুক্তরাষ্ট্রের আবাসন খাতের ব্যবসায়ী ল্যারি কনর, কানাডার ব্যবসায়ী মার্ক প্যাথি ও ইসরায়েলি উদ্যোক্তা ইতান স্টিবল। এই তিনজন অর্থের বিনিময়ে মহাকাশ ভ্রমণে যান।


৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বেলা ১১টা ১৭ মিনিটে স্পেসএক্সে বিশেষ রকেটে করে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে চার নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করেছিলেন। অ্যাক্সিওমের এ মিশনের আগে ইতিমধ্যে বøæ অরিজিন ও ভার্জিন গ্যালাক্টিক নামের সংস্থা মহাকাশে যাত্রী পরিবহন করে মনোযোগ আকর্ষণ করেছে।

আরো পড়ুন