শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ইলন মাস্কের কোম্পানির ফের মহাকাশ অভিযান
২৮ এপ্রিল, ২০২২ ১১:১৬:৫১
প্রিন্টঅ-অ+

চার নভোচারীকে নিয়ে ইলনমাস্কের কোম্পানি স্পেসএক্সের একটি রকেট ও মহাকাশযান যাত্রা শুরু করেছে। তাদের গন্তব্য হচ্ছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। এতে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ নারী রয়েছেন। বুধবার (২৭ এপ্রিল) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


মিশনটি ক্রু-৪ নামে পরিচিত। মার্কিন মহাকাশ সংস্থা নাসার সঙ্গে অংশীদারত্বেরভিত্তিতে এ মিশন পরিচালনা করা হচ্ছে। তবে এর আগে ব্যক্তিগত একটি মিশন পরিচালনা করে কোম্পানিটি। যেখানে ধনী ব্যক্তিরা টিকিট কিনে মহাকাশে যাওয়ার সুযোগ পান।


এদিকে সব জল্পনা-কল্পনা শেষে সামাজিক যোগযোগ মাধ্যম টুইটার কিনে নিলেন মার্কিন ধনকুবের ও টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। মাইক্রোবøগিং সাইট টুইটারের পুরো শেয়ার কিনতে তার খরচ পড়েছে চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। ১৬ বছর ধরে চলতে থাকা এ সামাজিক যোগাযোগমাধ্যমের দায়িত্ব পরিবর্তন পুরো বিশ্বের জন্যেই অন্যতম একটি মুহূর্ত।


এর আগে মার্কিন ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার প্রস্তাবকে ‘সেরা ও চূড়ান্ত’ বলে অভিহিত করেন।


ইলন মাস্ক টুইটারের বিভিন্ন ধরনের নীতির সমালোচক। তিনি এ প্রতিষ্ঠানটিকে ‘নিরঙ্কুশ বাক স্বাধীনতার’ প্ল্যাটফর্ম হতে হবে বলে মন্তব্য করেছিলেন। টেসলার সিইও আগেই বলেছিলেন, বাকস্বাধীনতার জন্য প্রকৃত প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলতে এবং এর পরিসর বাড়াতে টুইটারকে ব্যক্তিগতভাবে কিনে নেওয়া দরকার।

আরো পড়ুন