শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
চালকবিহীন ট্যাক্সিসেবা চালু করছে চীন
৩০ এপ্রিল, ২০২২ ১১:৩৯:২২
প্রিন্টঅ-অ+

চালকবিহীন ট্যাক্সিসেবা চালু করছে চীন। দেশটির ড্রাইভিং স্টার্টআপ কোম্পানি পনি.এআই ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোম্পানি বিএআইডিইউ যৌথভাবে শিগগিরই বিভিন্ন শহরে এই সেবা চালু করতে যাচ্ছে। বুধবার বিএআইডিইউয়ের টুইটার হ্যান্ডেল থেকে করা এক টুইটবার্তায় বলা হয়েছে, চীনের সরকার ইতোমধ্যে দেশের বিভিন্ন শহরে এই সেবা শুরু করার অনুমোদন দিয়েছে।


চালকবিহীন এসব ট্যাক্সির নাম দেওয়া হয়েছে ‘রোবোট্যাক্সি’। আগ্রহী যাত্রীরা এই সেবার সঙ্গে সংশ্লিষ্ট অ্যাপ ব্যবহার করে ট্যাক্সি ডাকতে পারবেন। প্রতিটি রোবোট্যাক্সির চলাচল ২৩ বর্গকিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ থাকবে।


তবে চালকের আসনে কোনো মানুষ না থাকলেও চালকের পাশের যাত্রী আসনে কোম্পানির একজন ব্যক্তি থাকবেন এসব ট্যাক্সিতে। জরুরি মুহূর্তে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থেকে ট্যাক্সির নিয়ন্ত্রণ নেওয়ার জন্যই এই ব্যবস্থা রেখেছে পনি.এআই ও বাইদু।


এর আগেও কয়েকবার চীনে চালকবিহীন ট্যাক্সিসেবা চালুর উদ্যোগ নিয়েছিল বিভিন্ন কোম্পানি। সর্বশেষ ২০২০ সালে দেশটির দক্ষিনপূর্বাঞ্চলীয় শহর শেনজেনে পরীক্ষামূলকভাবে রোবোট্যাক্সি ছাড়া হয়েছিল। অটোএক্স নামের একটি চীনা কোম্পানি শুরু করেছিল এই সেবা।


তবে বিভিন্ন জটিলতার কারণে অল্প কিছুদিনের মধ্যেই এই পরীক্ষামূলক সেবা বন্ধ করে দিতে বাধ্য হয় অটোএক্স। সেই হিসেবে পনি.এআই ও বিএআইডিইউ প্রথম চীনে এই পরিষেবা শুরু করার সরকারি অনুমোদন পেল।

আরো পড়ুন