শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান
১০ মে, ২০২২ ১১:২৭:৪৭
প্রিন্টঅ-অ+

৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। সোমবার ভোরের দিকে রাজধানী তাইপেসহ স্বায়ত্বশাসিত এই দ্বীপ ভূখÐের সব এলাকায় অনুভূত হয়েছে এই কম্পন।


তবে এতে হতাহতের কোনো খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


তাইওয়ানের আবহাওয়া ব্যুরোর এক কর্মকর্তা জানিয়েছেন, তাইওয়ানের পূর্ব উপক‚লীয় জেলা হুয়ালিয়েন থেকে ৮৯ দশমিক ৫ কিলোমিটার দূরে জাপানের ইয়োনাগুনি দ্বীপের মাঝামাঝি সমুদ্রের তলদেশে ২৭ দশমিক ৫ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।


তাইওয়ানের রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমি কম্পের কারণে কিছু এলাকার রেল লাইনে ত্রæটি দেখা দিয়েছে। তাই আপাতত ওই সব এলাকায় বন্ধ রয়েছে রেলসেবা।


ভূগর্ভের দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের ওপর অবস্থান থাকার কারণে তাইওয়ান ভূমিকম্পপ্রবণ। প্রায় সময়েই বড় ধরনের ভূমিকম্প হয় এই দ্বীপ ভূখÐে। সা¤প্রতিক অতীতে তাইওয়ানে সবচেয়ে বড় ভূমিকম্পটি হয়েছিল ২০১৬ সালে। সে বছরের ভূমিকম্পে দ্বীপের দক্ষিণাংশে শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।


তার আগে ১৯৯৯ সালে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়েছিল সেখানে। ওই দুর্যোগে তাইওয়ানজুড়ে নিহত হয়েছিলেন ২ হাজারেরও বেশি মানুষ। 

আরো পড়ুন