শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
স্পেনে সাগর থেকে উদ্ধার ১৩ অভিবাসন প্রত্যাশী, নিখোঁজ আরও ২৬
১২ মে, ২০২২ ১১:১৯:০০
প্রিন্টঅ-অ+

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের কাছে আটলান্টিক মহাসাগর থেকে ১৩ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটির কোস্ট গার্ড। উদ্ধার এই অভিবাসন প্রত্যাশীরা জানিয়েছেন, নৌকাডুবির কারণে তাদের সঙ্গে থাকা আরও ২৬ জন নিখোঁজ হয়েছেন সমুদ্রে।


সোমবার ক্যানারি দ্বীপপুঞ্জের গ্র্যান ক্যানারিয়ার উপক‚ল থেকে ৬৫ মাইল দক্ষিণে সাগরে ভাসমান অবস্থায় তাদের উদ্ধার করা হয়। স্পেনের কোস্ট গার্ডের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। এ অভিযানে কোস্ট গার্ডের একটি হেলিকপ্টার ও দু’টি জাহাজ নিযুক্ত ছিল।


কোস্ট গার্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, আন্তর্জাতিক মানবিক সহায়তা ও সেবাদানকারী সংস্থা রেডক্রসের তত্ত¡াবধানে উদ্ধার অভিবাসন প্রত্যাশীদের গ্র্যান ক্যানারিয়া দ্বীপে রাখা হয়েছে। তাদের মধ্যে দুইজন অসুস্থ হয়ে পড়ায় তাদেরকে  চিকিৎসা দেওয়া হচ্ছে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে।


রেড ক্রসের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, ক্যানারি দ্বীপপুঞ্জে আসার উদ্দেশে মরক্কোর উপক‚ল থেকে একটি ইঞ্জিনচালিত ডিঙ্গি নৌকায় অভিবাসন প্রত্যাশীদের এই দলটি যাত্রা করেছিলেন। পথমধ্যে নৌকা ডুবে যাওয়ায় নিখোঁজ হন ২৬ জন। বাকি এই ১৩ জন কোনোভাবে নিজেকে ভাসিয়ে রেখেছিলেন সাগরে।


সমুদ্রপথে মরক্কো উপক‚ল থেকে ক্যানারি দ্বীপপুঞ্জের দূরত্ব মাত্র ৬০ মাইল। এ কারণে অভিবাসন প্রত্যাশীদের কাছে এই রুটটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।


সেজন্য অবশ্য চড়া মূল্যও দিতে হচ্ছে তাদের। বৈরী আবহাওয়া এবং নৌযানে ত্রæটি থাকার কারণে নৌকা ডুবে মৃত্যু বা নিখোঁজ হওয়া বেশ স্বাভাবিক ঘটনা এই রুটে।


আন্তর্জাতিক অভিবাসন নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে মরক্কো উপক‚ল থেকে নৌকা বা ইঞ্জিনচালিত নৌযানে ক্যানারি দ্বীপপুঞ্জে আসার পথে সলিল সমাধি ঘটেছে প্রায় ৪ হাজার ৪০০ অভিবাসন প্রত্যাশীর।

আরো পড়ুন