শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ন্যায্য সংকল্প অর্জনে ঐক্যবদ্ধ হওয়াই বৌদ্ধ নীতি
১৫ মে, ২০২২ ১৩:২৬:৫৫
প্রিন্টঅ-অ+


সারা বিশ্বের বৌদ্ধদের জন্য সবচেয়ে পবিত্র দিন ভেসাক পোয়া দিবস (বৌদ্ধ পূর্ণিমা)। রোববার (১৫ মে) শ্রীলঙ্কায় দিবসটি উপলক্ষে দেওয়া এক বাণীতে দেশের নাগরিক থেকে জনপ্রতিনিধি; সঙ্কট নিরসনে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

ন্যায্য সংকল্প অর্জনে ঐক্যবদ্ধ হওয়াই বৌদ্ধ নীতি বলে তিনি মন্তব্য করেন।

সাম্প্রতিক অর্থনৈতিক মন্দার কারণে শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতি অনেকটাই বেসামাল। প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে। তার মন্ত্রিসভাও ভেঙে গেছে। নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছে রনিল বিক্রমাসিংহে। তারপরও সঙ্কট এমন পর্যায়ে, নিরসন অবস্থা দোদূল্যমান। এরমধ্যেই দেশটিতে পালিত হচ্ছে ভেসাক পোয়া দিবস।

এ দিনটিতে সাধারণত লঙ্কান নাগরিকরা বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালন করে থাকেন। কিন্তু বর্তমান প্রতিকূল পরিস্থিতিতে জনগণের মনে খুশির ছাপ নেই।

কলম্বো পেজের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট গোতাবায়া জনপ্রতিনিধি-নাগরিকদের একসঙ্গে কাজ করার আহ্বান জানানোর পাশাপাশি বর্তমান পরিস্থিতি সম্পর্কে সচেতন হওয়ার কথাও বলেছেন।

তিনি বলেন, একটি ন্যায্য সংকল্প অর্জনে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এটাই বৌদ্ধ নীতি। ভেসাকের এ মহিমান্বিত দিনে আমি আপনাদের লিচ্ছবির (ভারতীয় প্রাচীন রাজবংশ) ধারণাটি ব্যবহার করে সঙ্কট দূর করতে একসঙ্গে কাজ করার আহ্বান জানাই।

বৌদ্ধ নীতির ভিত্তিতে একটি স্থিতিস্থাপক, ঐক্যমত্য ও ধর্মীয় সমাজ গড়ে তুলতেও নাগরিকদের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।


আরো পড়ুন