শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
নেপাল সফরে নরেন্দ্র মোদী
১৬ মে, ২০২২ ১৪:৪৩:৩৬
প্রিন্টঅ-অ+


চার দিনের সফরে সোমবার (১৬ মে) নেপালে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২০ সালে সীমান্ত বিরোধের কারণে দু'দেশের সম্পর্কে কিছুটা ছেদ পড়ে। ধারণা করা হচ্ছে, সেই সম্পর্ক মেরামত করতেই নরেন্দ্র মোদীর এ সফর।

জানা গেছে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে লুম্বিনিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী। সেখানে বুদ্ধের জন্ম হয়েছিল বলে বৌদ্ধ ধর্মের পবিত্রতম স্থানগুলোর মধ্যে একটি এই লুম্বিনি।

নরেন্দ্র মোদী ও তার সফর সঙ্গীরা উত্তর প্রদেশের কুশিনগর থেকে ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে করে নেপালে পৌঁছান। লুম্বিনিতে পৌঁছার পর ভারতের প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা, তার স্ত্রী আরজু দেউবা এবং নেপালের একাধিক মন্ত্রী তাকে স্বাগত জানান।

এরপর তিনি বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মায়া দেবীর মন্দির পরিদর্শনে যান। মায়া দেবী মন্দিরে দুই দেশের প্রধানমন্ত্রীর একটি ছবি শেয়ার করে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় টুইট করে বলেছে, ‘বন্ধুত্বের চিরন্তন বন্ধন...’

২০১৪ সাল থেকে এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পঞ্চম নেপাল সফর। সফরকালে তিনি লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্ট আয়োজিত বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানে ভাষণ দেবেন বলে জানা গেছে।

এই সফরকালে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রসারিত করার জন্য আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নেপালি প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। জানা গেছে, জলবিদ্যুৎসহ আরও বেশ কয়েকটি উন্নয়নমূলক ইস্যুতে আলোচনা করবেন তারা।



 


আরো পড়ুন