শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
শাদে জাতীয় খাদ্য সংকট ঘোষণা
০৯ জুন, ২০২২ ১৪:৫৭:০৫
প্রিন্টঅ-অ+


অবশেষে জাতীয় খাদ্য সংকট ঘোষণা করেছে আফ্রিকার দেশ শাদ। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকেই খাদ্য সংকট পরিস্থিতি তৈরি হয় আফ্রিকায়।

শাদের প্রশাসন জানিয়েছে, ইউক্রেন এবং রাশিয়া থেকে খাদ্যশস্য না আসার কারণে এই সংকট তৈরি হয়েছে। বিশ্ব তাদের পাশে না দাঁড়ালে পরিস্থিতি আরও ভয়াবহ আকার নেবে।

বুধবার (০৮ জুন) জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শাদে প্রায় সব খাবারের দাম দ্বিগুণ হয়ে গেছে। একটি পরিবারের মাসে খাবারের পেছনে আগে খরচ হতো ৬০ হাজার ফ্রাঙ্ক। এখন তা ৯০ থেকে এক লাখ ফ্রাঙ্কে পৌঁছে গেছে বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা।

সরকার জানিয়েছে, দেশের খাদ্যভাণ্ডার শেষ হতে চলেছে। একদিকে ইউক্রেন থেকে খাদ্যশস্য আসছে না, অন্যদিকে আবহাওয়ার কারণে নিজেদের দেশেও এ বছর ফসল কম হয়েছে। ফলে সংকট আরও বাড়তে পারে।

এদিকে শহরের মধ্যবিত্তরা অনেক বেশি দামে জিনিস কিনতে পারলেও গ্রামের অবস্থা শোচনীয়। সেখানে খাবার পৌঁছাচ্ছেই না। শহরেও পরিবারগুলো  খাবারের পরিমাণ কমিয়ে ফেলতে বাধ্য হচ্ছেন।

শাদের প্রতিবেশী দেশ নাইজার, মালি, সুদানেও খাদ্য সংকট চলছে। তবে শুধু খাদ্য সংকট নয়, যুদ্ধের কারণে রাশিয়া কীটনাশক পাঠানোও বন্ধ করে দিয়েছে। ফলেও চাষে বিপুল ক্ষতি হচ্ছে।

জাতিসংঘ জানিয়েছে, এমন পরিস্থিতি চলতে থাকলে, গোটা আফ্রিকা ভয়াবহ খাদ্য সংকটে পড়বে। যার জের গিয়ে পড়বে ইউরোপ এবং এশিয়াতেও।


আরো পড়ুন