শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
ইউক্রেনের সামরিক স্থাপনায় রুশ ক্ষেপণাস্ত্র আঘাত
আন্তর্জাতিক ডেস্ক
২৫ জুন, ২০২২ ১৮:৫১:০২
প্রিন্টঅ-অ+

পশ্চিম ও উত্তর ইউক্রেনের সামরিক স্থাপনায় একযোগে কয়েক ডজন রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। বিষয়টিকে স্থানীয় কর্মকর্তারা ক্ষেপণাস্ত্রের বৃষ্টি হয়েছে হিসেবে উল্লেখ করেছেন।


ইউক্রেনের সেনাবাহিনী বলেছে যে রাশিয়ার মিত্র বেলারুশের ভূখণ্ড থেকে চেরনিহিভের সীমান্ত অঞ্চলে হামলা চালানো হয়েছিল।


আঞ্চলিক গভর্নর বলেছেন, যেখানে শত শত বেসামরিক লোক আশ্রয় নিচ্ছেন, আঞ্চলিক গভর্নর বলেছেন, আর্টিলারি সেভেরোডোনেটস্কের আজট রাসায়নিক প্ল্যান্টে আঘাত করেছে।


 


ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন উদ্বেগ প্রকাশ করেছেন যে ইউক্রেন রাশিয়ার সাথে একটি শান্তি চুক্তিতে সম্মত হওয়ার জন্য চাপের সম্মুখীন হতে পারে যা ইউরোপে যুদ্ধের অর্থনৈতিক পরিণতির কারণে তার স্বার্থে ছিল না।


ইউক্রেনের সেভেরোডোনেটস্কের মেয়র বলেছেন যে ইউক্রেনীয় সৈন্যরা রাশিয়ান বাহিনীর অগ্রসর হওয়ার বিরুদ্ধে কয়েক সপ্তাহ ধরে চলার পর কৌশলগত ফ্রন্টলাইন শহরটি "প্রায়" ছেড়ে গেছে।


সম্পূর্ণ প্রত্যাহার চলছে কিনা তা নিশ্চিত করেননি মেয়র অলেক্সান্ডার স্ট্রাইক। শুক্রবার আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেন সেখান থেকে তার সৈন্য প্রত্যাহার করতে প্রস্তুত। "দুর্ভাগ্যবশত, তারা প্রায় শহর ছেড়ে চলে গেছে," স্ট্রিউক জাতীয় টেলিভিশনে বলেছিলেন।


এদিকে রাশিয়ার নতুন করে হুমকির জবাবে ইউক্রেন মোল্দোভার সাথে দাঁড়িয়েছে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, মস্কো ইইউ সদস্যপদে প্রার্থী হওয়ার জন্য দুটি দেশকে নেতিবাচক পরিণতির বিষয়ে সতর্ক করার পরে।


কুলেবা টুইটারে বলেছেন, "মস্কো থেকে নতুন করে হুমকির মধ্যে আমরা বন্ধুত্বপূর্ণ মলদোভার জনগণ এবং সরকারের পাশে আছি।"


অপরদিকে রাশিয়া অভিযোগ করেছে যে, ইউক্রেন ইতিমধ্যেই সংঘাতে মার্কিন সরবরাহকৃত রকেট সিস্টেম ব্যবহার করছে।


মার্কিন সরবরাহকৃত HIMARS রকেট সিস্টেম ইতিমধ্যেই কাজ করছে এবং ইউক্রেনের রুশ-অধিকৃত অংশে লক্ষ্যবস্তুতে আঘাত করছে, দেশটির শীর্ষ জেনারেল বলেছেন।


"ইউক্রেনের সশস্ত্র বাহিনীর আর্টিলারিরা দক্ষতার সাথে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করেছে - আমাদের, ইউক্রেনীয়, ভূখণ্ডে শত্রুদের সামরিক লক্ষ্যবস্তু," ইউক্রেনের জেনারেল স্টাফের প্রধান ভ্যালেরি জালুঝনি টেলিগ্রাম অ্যাপে লিখেছেন।


এদিকে রাশিয়া বলেছে যে তাদের সৈন্যরা পূর্ব ইউক্রেনে "নির্ভুল হামলায়" 80 জন পোলিশ যোদ্ধাকে হত্যা করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, "কনস্টান্টিনোভকায় মেগাটেক্স জিঙ্ক কারখানায় সূক্ষ্ম হামলায় 80 জন পোলিশ ভাড়াটে সৈন্য, 20টি সাঁজোয়া যুদ্ধ যান এবং আটটি গ্র্যাড একাধিক রকেট লঞ্চার ধ্বংস হয়েছে"।

আরো পড়ুন