শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
জি৭ সম্মেলনের আগে কিয়েভের আবাসিক এলাকায় রাশিয়ার হামলা
আন্তর্জাতিক ডেস্ক :
২৬ জুন, ২০২২ ১৫:৩৫:৩৬
প্রিন্টঅ-অ+
রবিবার ইউক্রেনের কিয়েভে ইউক্রেনের উপর রাশিয়ার হামলা অব্যাহত থাকায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত আবাসিক ভবনে ধোঁয়া উঠছে।

জি-৭ নেতারা যখন রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের সমর্থনের বিষয়ে আলোচনা করতে জার্মানিতে জড়ো হয়েছিলেন তখন রবিবার সকালে কিয়েভের একটি আবাসিক এলাকা বিস্ফোরণে কেঁপে ওঠে।


কয়েকদিন পরে গুরুত্বপূর্ণ ন্যাটো শীর্ষ সম্মেলনের উদ্দেশ্যে ইউক্রোনীয়দের ভয় দেখাতেই রাশিয়ার এই হামলা বলে মন্তব্য মেয়র ভিটালি ক্লিটসকোর।


প্রায় তিন সপ্তাহের মধ্যে রাজধানীতে রাশিয়ার ওই হামলার পর কিছু বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। দুইজন আহত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ক্লিটসকো আঘাতপ্রাপ্ত অ্যাপার্টমেন্ট বিল্ডিং পরিদর্শন করার পর বলেন, “ধ্বংসাবশেষের নিচে মানুষ রয়ে গেছে”।


ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি, যিনি জি-৭ এবং ন্যাটো উভয় সমাবেশে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে, তিনি বলেছেন যে পোলিশ সীমান্তের কাছে লভিভের মতো দূরবর্তী শহরগুলি শনিবার আক্রমণের ঢেউ দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিল।


ভাষণে তিনি বলেন, "এটি নিশ্চিত করে... যে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা - আমাদের অংশীদারদের যে আধুনিক ব্যবস্থা রয়েছে - সেগুলি (তাদের বর্তমান) সাইটে বা স্টোরেজে থাকা উচিত নয়, কিন্তু ইউক্রেনে থাকা উচিত,"।


রবিবারের হামলার কয়েক ঘণ্টা পর, ব্রিটেন ঘোষণা করেছে যে এটি মস্কোর লক্ষ্যে নিষেধাজ্ঞা এড়াতে অলিগার্চদের মূল্যবান ধাতু কেনা থেকে রুশ স্বর্ণ বিশেষজ্ঞদের নিষিদ্ধ করার জন্য সহযোগী জি-৭ শক্তি কানাডা, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একত্রিত হবে ।


ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এই পদক্ষেপ "সরাসরি রাশিয়ান অলিগার্চদের আঘাত করবে এবং (প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনের যুদ্ধযন্ত্রের কেন্দ্রস্থলে আঘাত করবে।"


বাভারিয়ান আল্পসে তাদের বৈঠকে, পশ্চিমা মিত্ররা মস্কোর বিরুদ্ধে এ পর্যন্ত আরোপিত নিষেধাজ্ঞার কার্যকারিতা পর্যালোচনা করবে, কিইভের জন্য সম্ভাব্য নতুন সহায়তা বিবেচনা করবে এবং দীর্ঘমেয়াদী পুনর্গঠন পরিকল্পনার দিকে নজর দিতে শুরু করবে।


গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা দেওয়ার সময় সমর্থনের একটি শক্তিশালী প্রদর্শনের প্রস্তাব দিয়েছে, যদিও সদস্যপদ পাওয়ার পথ দীর্ঘ।


শনিবার এএফপির একটি দল দেখেছে শহরের কেন্দ্রে একটি ১০ ​​তলা প্রশাসনিক ভবনে রাতারাতি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে, এতে আগুন লেগেছে কিন্তু কোনো হতাহতের ঘটনা ঘটেনি।


শনিবার সেন্ট পিটার্সবার্গে , পুতিন বলেছিলেন যে রাশিয়া আগামী মাসগুলিতে বেলারুশে পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম ইস্কান্ডার-এম ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে, কারণ তিনি বেলারুশিয়ান নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোকে গ্রহণ করেছিলেন। তিনি রাশিয়ান টেলিভিশনে প্রচারিত মন্তব্যে বেলারুশের যুদ্ধবিমানগুলিকে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম করার জন্য তাদের আপগ্রেড করার প্রস্তাবও দিয়েছেন।


গত ২৪ ফেব্রুয়ারীতে তার দেশ ইউক্রেন আক্রমণ করার পর থেকে পুতিন বেশ কয়েকবার পারমাণবিক অস্ত্রের কথা উল্লেখ করেছেন, যাকে পশ্চিমারা হস্তক্ষেপ না করার জন্য পশ্চিমাদের সতর্কতা হিসাবে দেখেছে।

আরো পড়ুন