শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
টেক্সাসে কাভার্ড ভ্যানে মিললো ৪৬ মৃতদেহ
আন্তর্জাতিক ডেস্ক :
২৮ জুন, ২০২২ ১৩:৫২:৩৩
প্রিন্টঅ-অ+

টেক্সাসের সান আন্তোনিওতে একটি ট্রেলার ট্রাকের ভেতর থেকে কয়েক ডজন মানুষকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ১৮ চাকার ট্র্যাক্টর-ট্রেলারের ভেতর থেকে ৪৬ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এছাড়া মারাত্মক আহত অবস্থায় থাকা আরো ১৬ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। যাদের মধ্যে চারজন নাবালক আছে বলে জানিয়েছেন সান আন্তোনিও ফায়ার সার্ভিস প্রধান চার্লস হুড।


তিনি বলেন, সোমবার ট্রেলারে পাওয়া আরও ১৬ জনকে হিট স্ট্রোক এবং ক্লান্তির জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। আমরা যে রোগীদের দেখেছি তারা স্পর্শে গরম ছিল। তারা হিট স্ট্রোক, তাপ ক্লান্তিতে ভুগছিলেন। গাড়িতে পানির কোনো চিহ্ন ছিল না,” তিনি বলেন। তিনি আরো উল্লেখ করেন যে, গাড়িটি একটি রেফ্রিজারেটেড ট্র্যাক্টর-ট্রেলার ছিল, কিন্তু সেই রিগটিতে কোনও দৃশ্যমান এয়ার কন্ডিশনার ইউনিট ছিল না।


সান আন্তোনিওর পুলিশ প্রধান উইলিয়াম ম্যাকম্যানাস বলেছেন, ঘটনাস্থলে থাকা একজন নগর কর্মী সোমবার সন্ধ্যা 6 টার কিছু আগে সাহায্যের জন্য চিৎকার করে পরিস্থিতি সম্পর্কে সতর্ক করেছিলেন। অফিসাররা ট্রেলারের বাইরে মাটিতে একটি মৃতদেহ এবং ট্রেলারের একটি আংশিক খোলা গেট দেখতে এসেছিলেন, তিনি বলেছিলেন। গাড়িটি শহরের দক্ষিণ উপকণ্ঠে একটি প্রত্যন্ত অঞ্চলে রেলপথের পাশে পাওয়া গেছে এবং ম্যাকম্যানস বলেছেন যে এই ঘটনায় তিনজনকে হেফাজতে নেওয়া হয়েছে।


মার্কিন-মেক্সিকো সীমান্তে মানব পাচারের চেষ্টার অংশ হিসেবে  সাম্প্রতিকতম ঘটনাগুলির মধ্যে এটি সবচাইতে মর্মান্তিক। সোমবারের বিপর্যয় সাম্প্রতিক দশকে মার্কিন-মেক্সিকো সীমান্তে মানব পাচারের অন্যতম মারাত্মক ঘটনা হতে পারে। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড শরণার্থী ও অভিবাসীদের শ্বাসরোধকে "টেক্সাসে ট্র্যাজেডি" বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে স্থানীয় কনস্যুলেট ঘটনাস্থলের দিকে যাচ্ছিল। তিনি বলেন, নিহতদের মধ্যে দুজন গুয়াতেমালান ছিলেন এবং ট্রেলারটিতে ইউরোপীয় ইউনিয়নের নকল প্লেট ছিল।


এর আগে ২০১৭ সালে সান আন্তোনিওতে একটি ওয়ালমার্টে পার্ক করা একটি ট্রাকের ভিতরে আটকে পড়ার পরে দশ জন মারা গিয়েছিল, তারও আগে ২০০৩ সালে, শহরের দক্ষিণ-পূর্বে একটি ঝাঁকুনিযুক্ত ট্রাকে ১৯ জনকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল।


মেক্সিকান সীমান্ত থেকে প্রায় ২৬০ কিলোমিটার দূরে অবস্থিত সান আন্তোনিওতে তাপমাত্রা সোমবার উচ্চ আর্দ্রতার সাথে ৩৯ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস উচ্চতায় পৌঁছেছে।


সান আন্তোনিওর মেয়র রন নিরেনবার্গ সোমবারের ঘটনাকে "ভয়াবহ মানবিক ট্র্যাজেডি" বলে অভিহিত করেছেন। "তাদের পরিবার ছিল এবং সম্ভবত একটি ভাল জীবন খোঁজার চেষ্টা করছিল," তিনি বলেছিলেন। "আমরা আশা করি যে এই ধরনের অমানবিক পরিস্থিতির মধ্যে দিয়ে যারা দায়ী তাদের আইনের পূর্ণ মাত্রায় বিচার করা হবে।"

আরো পড়ুন