শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
তুরস্কের ভেটো প্রত্যাহার
ফিনল্যান্ড সুইডেন ন্যাটো সদস্য হওয়ার পথে
আন্তর্জাতিক ডেস্ক:
২৯ জুন, ২০২২ ০৯:২৭:৫৯
প্রিন্টঅ-অ+

তুরস্ক সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিরোধিতা তুলে নিতে সম্মত হয়েছে, যা শীর্ষ বৈঠকে অচলাবস্থার মধ্যে একটি অগ্রগতি। এর ফলে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোভুক্ত হওয়ার পথে সব বাধা কাটলো।


তুরস্কের রাষ্ট্রপতি তাইয়েপ এরদোগান, ফিনল্যান্ডের রাষ্ট্রপতি সাউলি নিনিসটো, সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ২৮ জুন স্পেনের মাদ্রিদে একটি ন্যাটো সম্মেলনের সময় একটি বিবৃতি দিয়েছেন।


রাশিয়ার বিরুদ্ধে সংকল্প প্রদর্শনের লক্ষ্যে ৩০ জন নেতার সমাবেশে একটি বিব্রতকর অচলাবস্থা এড়াতে মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলন শুরু হওয়ার ঠিক আগে চার ঘন্টা আলোচনার পর মঙ্গলবার এই অগ্রগতি আসে।


ভেটো তুলে নেওয়ার অর্থ হল হেলসিঙ্কি এবং স্টকহোম সামরিক জোটে যোগদানের জন্য তাদের আবেদন নিয়ে এগিয়ে যেতে পারে, যা কয়েক দশকের মধ্যে ইউরোপীয় নিরাপত্তায় সবচেয়ে বড় পরিবর্তন হতে চলেছে, কারণ দুটি, দীর্ঘ নিরপেক্ষ নর্ডিক দেশ ন্যাটো সুরক্ষা চায়৷


ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এবং তুরস্কের প্রেসিডেন্সি ন্যাটো প্রধান, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান, সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিসটোর মধ্যে আলোচনার পর পৃথক বিবৃতিতে চুক্তিটি নিশ্চিত করেছেন। সেখানে তিনটি দেশ একে অপরের নিরাপত্তা রক্ষা করতে সম্মত হয়েছে। 


পৃথিবীর বৃহত্তম সামরিক জোটটির নিয়ম অনুযায়ী—৩০ দেশের কোনো একটিও যদি বিরোধিতা করে, তাহলে নতুন সদস্য অন্তর্ভুক্তির সুযোগ নেই।


সুইডেন ও ফিনল্যান্ডের বিরুদ্ধে তুরস্ক সরকারের অভিযোগ—তুরস্কের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র কুর্দিদের সমর্থন ও পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে দেশ দুটি। এ কারণে দুই দেশের ন্যাটোয় অন্তর্ভুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।


তুরস্কের কুর্দি মিলিশিয়া উদ্‌বেগ প্রসঙ্গে গতকাল মঙ্গলবার মাদ্রিদে একটি চুক্তিতে সাক্ষর করেছেন ফিনল্যান্ড, সুইডেন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা।


ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, সশস্ত্র কুর্দি নেতাদের প্রত্যাবাসনে তুরস্কের অনুরোধের বিষয়ে সুইডেন শিগগিরই সক্রিয় ভূমিকা নেবে। ফিনল্যান্ড ও সুইডেন তুরস্কে অস্ত্র বিক্রি নিষেধাজ্ঞাও তুলে নেবে।


ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তো বলেছেন, ‘তিন দেশ একে অপরের নিরাপত্তা হুমকির জায়গাগুলোতে সর্বোচ্চ সহযোগিতার প্রতিশ্রুতিতে চুক্তিবদ্ধ হয়েছে।’


সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন একে ‘ন্যাটোর জন্য খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করেছেন।


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের কার্যালয় বলেছে, সুইডেন ও ফিনল্যান্ডের কাছ থেকে যা আশা করা হয়েছিল, তা পাওয়া গেছে।


বিশেষজ্ঞেরা বলছেন, মূলত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতেই ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোয় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও রাশিয়া এ বিষয়টিকে ভালোভাবে দেখছে না।

আরো পড়ুন