শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
গ্যাস সরবরাহ নিয়ে ইউরোপকে পুতিনের সতর্কবার্তা
২০ জুলাই, ২০২২ ১৯:০০:৩৬
প্রিন্টঅ-অ+


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন,  পশ্চিমাদের ভুলের কারণে ইউরোপীয় গ্রাহকদের কাছে রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কমিয়ে দেওয়া হয়েছে। আর এই সরবরাহ আরও হ্রাস পেতে থাকবে।

মঙ্গলবার (১৯ জুলাই) তেহরানে রুশ সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুতিন এমন সতর্কবার্তা দেন।  

পুতিনের এমন সতর্কবার্তা ইউরোপীয় ইউনিয়নের ওপর আরও চাপ বাড়ালো। বিশ্লেষকদের শঙ্কা, শীতকালে ইউরোপে অর্থনৈতিক ও রাজনৈতিক বিপর্যয় ঘটাতে গ্যাস বন্ধ করতে পারে রাশিয়া ।  

সাংবাদিকদের পুতিন বলেন, নর্ড স্ট্রিম ১ পাইপ লাইন দিয়ে জার্মানিতে গ্যাসের সরবরাহ একদিনে ৬ কোটি কিউবিক মিটার থেকে কমে ৩ কোটি কিউবিক মিটারে নামিয়ে আনা হবে।  

নর্ড স্ট্রিম ১ পাইপ দিয়ে রাশিয়া জার্মানিতে গ্যাস সরবরাহ করা। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে এই পাইপ লাইন। এদিকে পুতিন সাংবাদিকদের আরও জানিয়েছেন, নর্ড স্ট্রিম ২ পাইপলাইন পরিষেবা চালু নাও হতে পারে।  

পুতিন পশ্চিমাদের সতর্ক করে আরও বলেছেন, নিষেধাজ্ঞার অংশ হিসেবে রাশিয়ান তেলের দাম সীমাবদ্ধ করার পরিকল্পনা বিশ্ব তেলের বাজারকে অস্থিতিশীল করবে এবং দাম বাড়িয়ে দেবে।

ফেব্রুয়ারিতে রাশিয়ান সৈন্যরা ইউক্রেনে হামলা শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়ন রুশ কয়লা এবং বেশিরভাগ তেলের ওপর নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে। তবে নিষেধাজ্ঞার মধ্যে প্রাকৃতিক গ্যাস অন্তর্ভুক্ত করেনি ইউরোপীয় ইউনিয়ন।  



সূত্র: আল জাজিরা



amar barta / john


আরো পড়ুন