শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
চীনের প্রতিবাদে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে ত্যাগ করবে না : পেলোসি
তাইপেই, তাইওয়ান (এপি) -
০৩ আগস্ট, ২০২২ ১৪:৩৩:৩২
প্রিন্টঅ-অ+

মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি, চীনের সতর্কতা সত্ত্বেও তাইওয়ানে নেতাদের সাথে দেখা করেছেন, বুধবার বলেছেন যে তিনি এবং কংগ্রেসের একটি সফরকারী প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা দেখাচ্ছেন যে তারা স্ব-শাসিত দ্বীপের প্রতি তাদের প্রতিশ্রুতি ত্যাগ করবে না।


"আজ বিশ্ব গণতন্ত্র এবং স্বৈরাচারের মধ্যে একটি পছন্দের মুখোমুখি," তিনি তাইওয়ানের রাষ্ট্রপতি সাই ইং-ওয়েনের সাথে একটি বৈঠকের সময় একটি সংক্ষিপ্ত বক্তৃতায় বলেছিলেন। "এখানে তাইওয়ানে এবং সারা বিশ্বে গণতন্ত্র রক্ষার জন্য আমেরিকার দৃঢ় সংকল্প রয়ে গেছে।"


চীন, যা তাইওয়ানকে তার অঞ্চল বলে দাবি করে এবং বিদেশী সরকারগুলির সাথে তাইওয়ানের কর্মকর্তাদের যেকোন ব্যস্ততার বিরোধিতা করে, দ্বীপের চারপাশে একাধিক সামরিক মহড়া ঘোষণা করেছে এবং মঙ্গলবার রাতে তাইওয়ানের রাজধানী তাইপেইতে প্রতিনিধিদলটি স্পর্শ করার পরে একাধিক কঠোর বিবৃতি জারি করেছে।


পেলোসি তাইওয়ানে অবতরণের পরপরই, চীন লাইভ-ফায়ার ড্রিল ঘোষণা করেছে যা মঙ্গলবার রাতে শুরু হয়েছে, সেইসাথে দ্বীপের চারদিকের জলে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া চার দিনের অনুশীলন। চীনের বিমান বাহিনী ফাইটার জেট সহ ২১টি যুদ্ধ বিমানের একটি অপেক্ষাকৃত বড় দলও তাইওয়ানের দিকে উড়েছে।


পেলোসি বেইজিংয়ের হুমকিকে সম্বোধন করে বলেছিলেন যে তিনি আশা করেন যে এটি পরিষ্কার "যদিও চীন তাইওয়ানের কিছু নির্দিষ্ট বৈঠকে যাওয়ার পথে দাঁড়িয়েছে, তারা বুঝতে পারে যে তারা বন্ধুত্ব এবং সমর্থন প্রদর্শন হিসাবে তাইওয়ানে আসা লোকেদের পথে দাঁড়াবে না। "


পেলোসি উল্লেখ করেছেন যে তাইওয়ানের প্রতি সমর্থন কংগ্রেসে দ্বিদলীয় এবং দ্বীপের গণতন্ত্রের প্রশংসা করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে সামরিকভাবে রক্ষা করবে বলে তিনি ক্ষান্ত দিয়েছেন, জোর দিয়েছিলেন যে কংগ্রেস "তাইওয়ানের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যাতে তাইওয়ান সবচেয়ে কার্যকরভাবে নিজেদের রক্ষা করতে সক্ষম হয়।"


তার ফোকাস সবসময় একই ছিল, তিনি বলেন, 1991 সালে বেইজিং এর তিয়ানানমেন স্কোয়ারে তার সফরে ফিরে গিয়ে, যখন তিনি এবং অন্যান্য আইন প্রণেতারা গণতন্ত্রকে সমর্থন করে একটি ছোট ব্যানার উড়িয়েছিলেন, স্কোয়ারে বিক্ষোভকারীদের উপর রক্তক্ষয়ী সামরিক দমন-পীড়নের দুই বছর পর।


সেই সফরটি ছিল মানবাধিকার সম্পর্কে এবং যাকে তিনি "দুর্বৃত্ত দেশগুলিতে" বিপজ্জনক প্রযুক্তি স্থানান্তর বলেছেন।


পেলোসি তাইপেইতে একটি মানবাধিকার জাদুঘর পরিদর্শন করছেন যা বুধবারের পরে দ্বীপের সামরিক আইন যুগের ইতিহাসের বিশদ বিবরণ দেয় দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে, এশিয়া সফরের পরবর্তী স্টপ যা সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং জাপানও অন্তর্ভুক্ত করে।


পেলোসি, যিনি কংগ্রেসের অন্য পাঁচ সদস্যের সাথে এই সফরে নেতৃত্ব দিচ্ছেন, বুধবারের শুরুতে তাইওয়ানের আইনসভার প্রতিনিধিদের সাথে দেখা করেছিলেন।

আরো পড়ুন