শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
গ্রীনল্যান্ডের বরফের ক্ষয় বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় এক ফুট বাড়বে
আন্তর্জাতিক ডেস্ক :
৩০ আগস্ট, ২০২২ ০৮:২৪:০৮
প্রিন্টঅ-অ+

গ্রিনল্যান্ডের বরফ ব্যাপকভাবে গলে যাওয়ায় বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করেছেন। নতুন এক গবেষণায় দেখা গেছে বরফ গলার যে হার অব্যাহত রয়েছে তাতে সারা বিশ্বের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় এক ফুট বেড়ে যাবে। তাছাড়া নতুন গবেষণা অনুযায়ি এটি বন্ধ করার কোন উপায় নেই।


নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে সোমবার প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে যে গ্রিনল্যান্ডের বরফের শীট থেকে সামগ্রিক বরফের ক্ষয় জলবায়ু উষ্ণায়নের পরিস্থিতি যাই হোক না কেন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কমপক্ষে ১০ ইঞ্চি বৃদ্ধি পাবে। এটি সাধারণত গ্রীনল্যান্ড, অ্যান্টার্কটিকা এবং তাপীয় সম্প্রসারণ (যখন সমুদ্রের জল উষ্ণ হওয়ার সাথে সাথে প্রসারিত হয়) মিলিত হয়ে গত শতাব্দীতে বিশ্বব্যাপী সমুদ্রগুলি ইতিমধ্যেই বৃদ্ধি পেয়েছে। সে অনুযায়ি গত সপ্তাহান্তে যে পরিমাণ গ্রীনল্যান্ডের বরফ গলে গেছে তা পশ্চিম ভার্জিনিয়াকে এক ফুট পানিতে ঢেকে দিতে পারে। ডেনমার্ক এবং গ্রিনল্যান্ডের ভূতাত্ত্বিক জরিপ থেকে গবেষকরা গ্রীনল্যান্ডে এবং এর আশেপাশে বরফ-শীটের আয়তনের পরিবর্তন পর্যবেক্ষণ করেছেন এবং দেখেছেন যে গলে যাওয়া জলের প্রবাহ প্রাথমিক চালক। "সু-প্রতিষ্ঠিত তত্ত্ব" ব্যবহার করে বিজ্ঞানীরা নির্ধারণ করতে সক্ষম হয়েছেন যে গ্রিনল্যান্ডের প্রায় ৩.৩% বরফ - ১১০ ট্রিলিয়ন টন বরফের সমতুল্য - অনিবার্যভাবে গলে যাবে, কারণ বরফের চাদরটি ইতিমধ্যে ঘটে যাওয়া পরিবর্তনগুলিতে প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে৷


ডেনমার্ক এবং গ্রিনল্যান্ডের ভূতাত্ত্বিক জরিপের বিজ্ঞানী জেসন বক্সের মতে, এই গলিত বরফ থেকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে । বায়ুর তাপমাত্রা উষ্ণ হলে বিশাল বরফের শীট দ্রুত গলে যেতে পারে, কিন্তু উষ্ণ সমুদ্রের জলও প্রান্তের চারপাশের শীটকে ক্ষয় করছে।


এই বছরের শুরুর দিকে ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের দ্বারা প্রকাশিত ২০২২ সালের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির প্রতিবেদনের ভিত্তিতে এই ফলাফলগুলি এসেছে । যেখানে দেখা গেছে যে মার্কিন উপকূলগুলি আগামী ৩০ বছরে ১০ থেকে ১২ ইঞ্চি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির আশা করতে পারে। এটি উচ্চ জোয়ারের বন্যাকে ঘন ঘন ১০ গুণেরও বেশি ঘটবে এবং ঝড়ের জলোচ্ছ্বাসকে আরও অভ্যন্তরীণভাবে ছড়িয়ে দেওয়ার অনুমতি দেবে, রিপোর্ট অনুসারে।


গ্রিনল্যান্ডে পর্যাপ্ত বরফ রয়েছে যে যদি এটি সমস্ত গলে যায় তবে এটি সারা বিশ্বে সমুদ্রের স্তরকে প্রায় ২৫ ফুট বাড়িয়ে তুলতে পারে। গবেষকরা উল্লেখ করেছেন যে সমুদ্রপৃষ্ঠের ২০ ফুট বৃদ্ধির অর্থ এই নয় যে এটি সারা বিশ্বে সমানভাবে বৃদ্ধি পাবে, কিছু জায়গা ধ্বংস হয়ে যাবে কারণ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কমে যাবে।

আরো পড়ুন