শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ক্যামিলার মাথায় শোভা পাবে কোহিনূর
১০ সেপ্টেম্বর, ২০২২ ১৩:৩৫:৫১
প্রিন্টঅ-অ+

যুক্তরাজ্যে দীর্ঘ সময়ে শাসক হিসেবে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের কোহিনূরযুক্ত মুকুট পাবেন রাজা তৃতীয় চার্লসের স্ত্রী ক্যামিলা।


যখন আনুষ্ঠানিকভাবে রাজা তৃতীয় চার্লস দায়িত্ব পাবেন তখন রানি হিসেবে ক্যামিলার মাথায় এই মুকুট শোভা পাবে।


এই বছরের শুরুতেই রানি এলিজাবেথ এক ঘোষণায় এমনটাই জানিয়েছিলেন।


বর্তমানে কোহিনূর খচিত মুকুটটি রাখা হয়েছে টাওয়ার অফ লন্ডনে।


কোহিনূর (কোহ-ই-নূর) ১০৫.৬ ক্যারেটের এক ঐতিহাসিক হীরা। কোহিনূর শব্দের অর্থ ‘আলোর ঝর্ণাধারা’। ১৪ শতকে ভারতে পাওয়া এই হীরা মোগল সম্রাট বাবর ও তার ছেলে আরেক মোগল সম্রাট হুমায়ন থেকে শুরু করে শিখ মহারাজা রনজিত সিংয়ের কাছেও ছিল। সম্রাট বাবরের এই হীরাটি অত্যন্ত প্রিয় হওয়ায় একে বাবরের হিরেও বলা হতো।


বর্তমানে কোহিনূর যুক্ত প্লাটিনামের মুকুটটি রাখা হয়েছে টাওয়ার অফ লন্ডনে। শতাব্দীর পর শতাব্দী হাত পরিবর্তনের শেষে ১৯৪৯ সালে পাঞ্জাব ব্রিটিশদেরে হাতে এলে হীরাটি রানি ভিক্টোরিয়ার কাছে হস্তান্তর করা হয়েছিল। এরপর থেকেই এটি ব্রিটিশ ক্রাউন জুয়েলের অংশ।


কোহিনূর হীরাটি রাজা ষষ্ঠ জর্জের রাজ্যাভিষেকের সময় রানি এলিজাবেথের জন্য প্লাটিনামে তৈরি একটি মুকুটে তা স্থাপন করা হয়। কোহিনূর ছাড়াও এই মুকুটে আছে আরও ২ হাজার ৮০০টি হীরা।


যুক্তরাজ্যভিত্তিক ডেইলি মেইলের এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছিল, প্রিন্স চার্লস রাজা হলে ক্যামিলার মাথায় প্লাটিনামে তৈরি কোহিনূর হীরার মুকুট বসানো হবে।


ভারতসহ ৪টি দেশ এই ঐতিহাসিক হীরার মালিকানা দাবি করে।

আরো পড়ুন