শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
সিংহাসনে বসলেন রাজা তৃতীয় চার্লস
অনলাইন ডেস্ক :
১০ সেপ্টেম্বর, ২০২২ ১৮:৩৩:৫৭
প্রিন্টঅ-অ+

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গ্রেট ব্রিটেনের রাজা হিসেবে সিংহাসনে বসলেন প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জ। তিনি পরিচিত হবেন যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস হিসেবে।


বিবিসির খবরে বলা হয়, শনিবার স্থানীয় সময় সকালে লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে এক সাড়ম্বরপূর্ণ আয়োজন ‘অ্যাকসেশন কাউন্সিলের’ মাধ্যমে চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দেয়া হয়। তবে রোববার যুক্তরাজ্যজুড়ে রাজার অভিষেক অনুষ্ঠান হবে।


ব্রিটিশ রাজপরিবারের সদস্য, দেশটির প্রধানমন্ত্রী, অন্য জ্যেষ্ঠ রাজনীতিবিদ, ক্যান্টারবুরির আর্চবিশপ, জ্যেষ্ঠ বেসামরিক কর্মচারী, কমনওয়েলথের হাইকমিশনাররা এবং লন্ডনের লর্ড মেয়রসহ অন্যদের নিয়ে এই কাউন্সিল গঠন করা হয়।


আনুষ্ঠানিকভাবে চার্লকে রাজা ঘোষণার আগে তিনি প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানান। এ সময় নতুন জাতীয় সংগীত হিসেবে বাজানো হয়, গড সেফ দ্য কিং।


সবচেয়ে দীর্ঘ সময় ধরে রানির সিংহাসনে থাকা দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার স্কটল্যান্ডে নিজের দুর্গ বালমোরালে ৯৬ বছর বয়সে মারা যান।


দেশটিতে ঘোষণা দেয়া হয় ১০ দিনের রাষ্ট্রীয় শোক। আগামী ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রীয় মর্যাদায় হবে যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া।


লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জার কবরস্থানে সমাহিত করা হবে রানিকে। তার আগে অবশ্য সর্বসাধারণের শ্রদ্ধা ও সম্মান জানাতে রানির দেহ রাখা হবে ওয়েস্টমিনিস্টার হলে।


নিয়ম অনুযায়ী, রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের সঙ্গে সঙ্গে ব্রিটিশ সিংহাসন লাভ করেন তার বড় ছেলে চার্লস। ব্রিটিশ সাম্রাজ্যের নিয়মানুযায়ী রাজার পদবি সাবেক প্রিন্স অফ ওয়েলস স্বয়ংক্রিয়ভাবে, তৎক্ষণাৎ ও কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই পেয়েছেন।


তবে ২৪ ঘণ্টার মধ্যে কাউন্সিলে তাকে রাজা হিসেবে ঘোষণা দিতে হয়, যা শনিবার দেয়া হলো। রানির মৃত্যুতে দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হলেও চার্লসকে রাজা ঘোষণার কারণে সেটি আবারও পুরো উত্তোলন করা হয়।

আরো পড়ুন