শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
লাবীব আবদুল্লাহ
লাহুল মুলক : রাজত্ব আল্লাহর
১৩ জানুয়ারি, ২০২২ ২১:১৬:৩০
প্রিন্টঅ-অ+

অপার রহস্যে ঘেরা বিশ্বজগৎ। নীল আসমান। গ্রহ, উপগ্রহ। নক্ষত্র। সাগর, মহাসাগর। গোটা জগতের অধিপতি, মালিক আল্লাহ। রাব্বুল আলামীন। জগৎসমূহের রব। আল্লাহর রবুবিয়ত পরিব্যাপ্ত, বিস্তৃত। এই মুলক বা রাজ্যের রাজত্বের মালিক তিনি। তিনি মালিকুল মুলক। রাজাধিরাজ। শাহানশাহ। তিনি আহকামুল হাকীমীন। তিনি শক্তিধর। পরাক্রমশালী। রাজত্ব তারই কব্জায়। ক্ষমতার উৎস তিনিই। জনতা-মানুষ-জনগন কখনই ক্ষমতার উৎস নয়। মানুষ নানা ইজম বা মতবাদ বানায়। আল্লাহর সাথে শিরক করে। আল্লাহদ্রোহীরা মনে করে ক্ষমতার উৎস জনগনই। জনগন ক্ষমতার উৎস কীভাবে? আকাশের উপরে, জমিনের অভ্যন্তরে কী কী রয়েছে জনগন আজও জানেই না। তাহলে কীভাবে ক্ষমতার উৎস তারা হয়! এই সূর্য, এই আলো, এই প্রকৃতি, এই প্রাণীজগৎ এই মহাকাশে গ্রহ-নক্ষত্রের মালিক জনগন কীভাবে?


কিয়ামত দিবসে শাসকদের পিপিলিকার আকৃতিতে পুনরুত্থান করানো হবে। আল্লাহ ঘোষণা করবেন, লি মানিল মুলক? আজ রাজত্ব কার? সবাই চুপ। জবাব আসবে, লিল্লাহিল ওয়াহিদিল কাহহার। ক্ষমতা একমাত্র প্রতাপশালী আল্লাহরই। তাহলে পৃথিবীর প্রায় দুই শত দেশের শাসককুল? তারা প্রকৃত মালিক নয় এই দুনিয়ার, আমানতদার।


খেয়ানত করলে পরিণামে পিপিলিকা। ক্ষমতার ব্যবহার আদল-ইনসাফের সঙ্গে করলে ইমামুল আদিল বা সুশাসক হিসেবে আল্লাহর আরশের ছায়ায় থাকবে ওপারে। যদি জালেম হয় তাহলে এই জুলম হবে অন্ধকার। সে আলো পাবে না। জালেম শাসক ঘৃণিত। তার হৃদয় অন্ধকারে, জীবন অন্ধকারে। সাময়িক দাপট ফেরাউনেরও ছিলো কিন্তু পরিণামে জলে নিমজ্জিত। পৃথিবীর শুরু থেকে কত শাসক এলো কিন্তু কোথায় সেইসব রাজা এবং কোথায় তাদের রাজত্ব? রাজ্য রাজত্ব আল্লাহরই। লাহুল মুলক। আল্লাহ যাকে চান রাজত্ব দেন। তিনি আবার ছিনিয়ে নেন ক্ষমতা। আল্লাহ জালেমকে অপছন্দ করেন। আল্লাহ সুশাসক ও ন্যায়বিচারক শাসকদের কিয়ামতের ভয়াবহ দিনে ছায়া দেবেন তার আরশের ছায়ায়।


 


পরিচালক, ইবনে খালদুন ইনস্টিটিউট ময়মনসিংহ


 

আরো পড়ুন