শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আবু তহা মোহাম্মদ আদনান
আলেমদের কাছে ক্ষমা চাই
২০ জানুয়ারি, ২০২২ ২০:২৫:৩৪
প্রিন্টঅ-অ+

আমি ক্ষমা চাচ্ছি যারা আমার কথায় কষ্ট পেয়েছেন, যদিও আমার এভাবে বলার উদ্দেশ্য ছিল না। কথাগুলোকে উল্টোভাবে ঘুরিয়ে-ফিরিয়ে উপস্থাপন করা হয়েছে। আপনাদের প্রতি পূর্ণাঙ্গ শ্রদ্ধা রেখে বলছি, আল্লাহর ওয়াস্তে আমাকে ক্ষমা করবেন।


‘ক্রিটিসাইজারদের বিকৃত উপস্থাপনার কারণে আমার প্রতি ভুল ধারণা তৈরি হয়ে থাকলে আমার শ্রদ্ধেয় ওলামায়ে কেরাম আমাকে ক্ষমা করবেন। কারণ আপনারাই দ্বীনের কাণ্ডারী।


অর্থ না বুঝে কুরআন তেলাওয়াত করলে লাভ নেই এমন বক্তব্য আসলে এভাবে বলিনি। আমি নিজেই গত পাঁচ-ছয় বছর ধরে কুরআনের হকের বিষয়ে আলোচনা করে আসছি। কুরআনের হক হল, তেলাওয়াত, হেফজ, অর্থ অনুধাবন ও কোরআনের দাওয়াত মানুষের কাছে পৌঁছে দেওয়া।


মানুষ প্রথমে কোরআন তেলাওয়াত শিখবে, এরপর হেফজ করবে, তরজমা শিখবে, কুরআনের বিষয়গুলো বুঝবে, কোরআনের নির্দেশগুলো প্রতিষ্ঠিত করবে, এভাবেই কুরআনের হক প্রতিষ্ঠা পাবে। অবশ্যই অবশ্যই কোরআন তেলাওয়াত করলে প্রতি হরফে দশ নেকি হবে, শুধু তেলাওয়াতে কোন সওয়াব নেই এমন কাণ্ডজ্ঞানহীন কথাবার্তা বলার যোগ্যতা আমি রাখি না। আমার কথাগুলোকে ঘুরিয়ে দেওয়া হয়েছে বিকৃত করা হয়েছে।


-ইসলাম বিষয়ক আলোচক


 

আরো পড়ুন