শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
লাবীব আব্দুল্লাহ
ফিরকাহ থেকে দূরে থাকি
২০ জানুয়ারি, ২০২২ ২০:৩১:০৭
প্রিন্টঅ-অ+

ইসলামের নামে অতীতে এতো দল কোথাও গঠন করা হয়নি। আধুনিক যুগে ইসলামের নাম ব্যবহার করে নানান বিষয়ে দল গঠন করা হচ্ছে। এই ফিরকা ও দল করছে কেউ আকীদার কথা বলে, কেউ জেহাদের কথা বলে। কেউ করছে সিয়াসত বা রাজনীতির কথা বলে। কেউ মাযহাব মানা না মানা নিয়ে। এই দলগুলো পাল্টাপাল্টি দলিল দিচ্ছে একে অপরের বিরুদ্ধে। বাহাস স্টেজ থেকে অনলাইনে। এই দলাদলি উপমহাদেশেও এবং বাইরের দেশেও। ফিরকাহ এখন আন্তর্জাতিক রূপ নিয়েছে।


শিক্ষা ও পজিটিভ কাজ যাদের মিশন ছিলো। যাদের মিশন ছিলো বিশ্বময় দাওয়াহÑ তাদের সবচে বেশী শক্তি খরচ হচ্ছে ছোট বিষয়ে তর্কবিতর্ক করে। ইখতিলাফকে মুখালিফাতে রূপ দিয়ে চরম পর্যায়ের বাড়াবাড়িকেও দীনের খিদমত হিসেবে চালিয়ে দিচ্ছে। যেন বিধর্মীদের পাতা ফাঁদে জড়িয়ে যাচ্ছে তারা। তারা সময় ব্যয় করছে অর্থহীন কাজে বা কম গুরুত্বপূর্ণ কাজে। এই ফিরকাবাজি ও দলাদলি অতীতে দেশের ভেতর সীমিত থাকলেও অনলাইনের কারণে এখন তা আন্তর্জাতিক ফেরকাবাজিতে রূপ নিয়েছে। এতে লাভবান হচ্ছে কারা? দলগুলো নিজেদের সংগঠনের চেয়ে ইসলামের সৌন্দর্য, ইসলামের বিশ্বজনীন দাওয়াত এবং সীরাতের বিশ্বায়ন করতে পারলে উম্মাহ সঠিক পথে থাকবে। অমুসলিমরা প্রবিষ্ট হবে ইসলামে। ইসলামের ছায়ায় আশ্রয় নেবে হতাশার সাগরে নিমজ্জিত বিশ্ব।


আকীদা ও মাযহাব দরসের বিষয়। চিন্তার বৈচিত্র্য। চিন্তার পরিধির প্রশ^স্ততা। আকীদা ও মাযহাব বিজ্ঞ আলেমদের বিষয়। মিডিয়ায় এইসব নিয়ে মাতামাতি ধর্মীয় উন্মাদনা ছড়াবে। এবং ধ্বংসের পথে এগুবে উম্মাহ। সংঘাত হবে অনিবার্য। তাকফির রূপ নেবে গ্রুপিংয়ে। আমাদের চার মাযহাব হলো চিন্তার বৈচিত্র্য, সৌন্দর্য। চিন্তার পাঠশালা। স্কুল অব থট। এর বিরুদ্ধে যারা কথা বলে তারা উম্মাহর দুশমন। এ নিয়ে যারা বাড়াবাড়ি করে তারাও ইসলামের মেজাজ বোঝেনি। চার মাযহাব কুরআন ও সুন্নাহর কথাই বলে। তবে আধুনিক যুগেও ইজতেহাদের সুযোগ আছে, যদি শর্ত পাওয়া যায় ইজতেহাদের। আরবীতে পাণ্ডিত্য ছাড়া  ইজতেহাদের উসূল ও মূলনীতি এবং কুরআন হাদীসের গভীর জ্ঞান ছাড়া ইজতেহাদ করতে গেলে সেটি হবে বিভ্রান্তি। আধুনিক যুগে তাই হচ্ছে। ফিতনার যুগে সব ফেরকাকে বর্জন করতে বলা হয়েছে হাদীসে। ফাতাযিলিল ফিরাকÑ বিষয়টি চিন্তার, ভাবনার।


 


লেখক : পরিচালক, ইবনে খালদুন ইনস্টিটিউট, ময়মনসিংহ


 

আরো পড়ুন