শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আমিনুল ইসলাম কাসেমী
প্রাণ ছুঁয়ে যায় মদিনা
২০ জানুয়ারি, ২০২২ ২০:৩৯:৩২
প্রিন্টঅ-অ+

হাজারো ব্যথা-বেদনার অবসান হয়, মুমিনের আত্মায় প্রশান্তি আসে এবং ঈমানী চেতনা জাগ্রত হয় যেখানে গেলে সে জায়গা তো মদিনা, মদিনাতুল মুনাওয়ারা। মদিনা শরীফ এমনি এক জায়গা, যেখানে প্রতিটি মানুষ শান্তির আবাস খুঁজে পায়। আজ পর্যন্ত কোন মুমিন-মুসলমানের কাছে শোনা যায়নি মদীনা শরীফ তার কাছে ভাল লাগে না। বরং প্রতিটি মানুষের একই কথা, মদিনা আমার প্রাণের চেয়ে প্রিয় জায়গা। এজন্য যত মানুষই মদিনায় যায়, তার যেন পিপাসা মেটে না। সে আরো পিপাসার্ত হয় পড়ে। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রেম-ভালবাসায় সে উজ্জীবিত হয়। প্রিয় নবীর প্রেমের টানে যেন সে মদিনার দরজায় পড়ে থাকতে চায়।


দুনিয়ার সব মুমিনের টান মদিনার দিকে। কালিমায় বিশ^াসী প্রতিটি মুসলমানের অন্তর ছটফট করতে থাকে মদিনার জন্য। অন্তরজ্বালা সবসময়। একটা মুহূর্ত অবসর থাকে না। প্রতিটি সময় প্রিয় নবীর প্রেম-ভালবাসায় কাতর থাকে মুমিন হৃদয়। 


মদীনার হাওয়া-বাতাস যেন ব্যতিক্রম। এ হাওয়ায় প্রাণ জুড়ে যায়। গা জুড়ানোর সাথে সাথে অন্তরে শান্তির পরশ বয়ে যায়। নতুন এক শক্তি সঞ্চার করে। যে শক্তি কোন পার্থিবও নয়। খোদা প্রদত্ত এক শক্তি। ঈমানী জযবা। দ্বীনি চেতনা। প্রাণের মদিনা। সোনার মদিনা। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা এখানে। তাঁর কদম মোবারক পড়েছে এখানকার অলিগলিতে। প্রিয় নবীর সাহাবীদের পদচারণা ছিল এখানে। লক্ষ লক্ষ সাহাবী, তাবেয়ী এবং আল্লাহর পেয়ারা বান্দাদের আগমনে মুখরিত হয়েছিল এ মদিনা। আশেকে নবীদের মিলনমেলা ঘটেছে এ মদিনাতে। কোটি কোটি আশেকে রাসুল এ মদিনাতেই আছড়ে পড়েছে। ভালবাসার টানে মদিনাকে তাদের হৃদয় মন্দিরে জায়গা করে নিয়েছেন তারা। দুনিয়ার সবকিছু একদিকে আর প্রিয় নবীর ভালবাসা একদিকে। নবীর ভালবাসার কাছে সব কিছু যেন তুচ্ছ।


সত্যিকারের আশেক তো সেই, যে নাকি পেয়ারা হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বেশী ভালবাসে। দুনিয়ার মাল-দৌলত, আত্মীয়-স্বজন থেকে তাঁর প্রতি বেশি ভালবাসা। আর এটাই ঈমানের দাবি। সেই ঈমানের দাবিতে লক্ষ-কোটি মুমিন দুনিয়াকে কুরবান করে রাসূলের ভালবাসা বক্ষে ধারণ করেছে। সেই মোতাবেক জীবন পরিচালিত করেছে।


সেই প্রাণের মদিনাতে অবস্থান করছি এখন। সবই মহান আল্লাহর বিশেষ অনুগ্রহ। তিনি তাওফিক দান করেছেন। মদিনার প্রতিটি জায়গা যেন প্রাণ ছুঁঁয়ে যায়। এর প্রতিটি অলিগলি আমাকে আন্দোলিত করে। প্রেমের জোয়ারে ভাসতে থাকি। নবীর সাথে যেন আরো ভালবাসা বৃদ্ধি হতে থাকে। আল্লাহুম্মা সাল্লি আলা সায়্যিদিনা মুহাম্মাদ, ওয়ালা আলিহি ওয়া বারিক ওয়া সাল্লিম। আল্লাহুম্মা আমিন।


 


লেখক : মুহতামিম, নিজামিয়া মাদরাসা, গোয়ালন্দ, রাজবাড়ী


 

আরো পড়ুন