শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মেলায় আলেম লেখকদের নতুন বই
মোহনচূড়া
শরিফ হাসানাত
১০ ফেব্রুয়ারি, ২০২২ ২১:৪১:০৭
প্রিন্টঅ-অ+

বিলম্বে হলেও শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০২২। লেখক-প্রকাশকদের মিলনমেলায় দেশের মানুষ ভেঙে পড়ে। যথাসময়ে শুরু হলো মেলা ওমিক্রণের কারণে। বিধিনিষেধের মাঝ দিয়েই সবশেষে শুরু হতে চলেছে বই মেলা। বইপ্রেমিকদের এই মেলায় সৃজনশীল লেখকদেরই আনাগোনা বেশি। অনুবাদও প্রকাশিত হয়। অন্যদের সঙ্গে পাল্লা দিয়ে আলেমদের লেখকদের বইও আসছে মেলায়। এবার আমার বার্তার জীবন ও ইসলাম পাতায় আলেম লেখকদের নিজের বই সম্পর্কে মন্তব্যসহ প্রতিবেদন ছাপা হলো। প্রতিবেদনটি তৈরি করেছেন আদিব সৈয়দ।


কবিতার বই মোহনচূড়া। বইটি প্রকাশ করছে ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা চৈতন্য প্রকাশন। জীবনের অন্তর্গত ক্রন্দন ও হাহাকার-কে ঢাকার জন্যেই কল্পলোকে প্রস্থান করেছি। নিজের আত্মপ্রত্যয়কে বুনন করেছি শব্দ, ছন্দ ও সুরে। যদিচ ভাব, ভাষা এবং ছন্দ এই ত্রি-ঐশ^র্যের সমন্বয়ে কাব্য সৃষ্টি হয়ে থাকে কিন্তু এখানে তেমনটা পাবেন না। আমার দিনলিপির টুকরো টুকরো কথা সিঞ্চিত হয়েছে কবিতায়। উদ্ভাসিত হয়েছে আমার বসন্তের ও আনন্দের, স্বপ্নের ও কল্যাণের বন্দনা। কোথাও কোথাও লেগে আছে এই সৌন্দর্যচেতনার বিষাদ-মেঘ। কবিতাকে কবিতারই আপন শিল্প-মূল্যে প্রতিষ্ঠিত করবার যোগ্যাতা আমার নেই। তবে কবিতায়౼সুখ-দুঃখ, প্রেম, প্রকৃতির বিশুদ্ধতা, ধর্ম, সমাজ এই সমস্তকেই সৌন্দর্যের বৃত্তে, কল্পনার উচ্ছল আয়তনে নিয়ে আসার এক ক্ষুদ্র প্রচেষ্টা বলা যায়। হে কাব্যপ্রেমী পাঠক! এর সুবিচার আপনারও হাতে। 


 

আরো পড়ুন