শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
গোসলের সময় কানে পানি গেলে করণীয়
০৪ মার্চ, ২০২২ ১৫:৩১:১৩
প্রিন্টঅ-অ+

গোসল করতে গিয়ে অসাবধানতাবশত অনেকেরই কানে পানি ঢুকে যাওয়ার ঘটনা ঘটে। ছোটদের পাশাপাশি বড়রাও এ সমস্যায় পড়েন। কানে পানি ঢুকলে তার থেকে ইনফেকশনও হয়ে যতে পারে। ফলে এ বিষয়টি সাধারণভাবে নেওয়া মোটেও ঠিক নয়। যদিও সামান্য পানি ঢুকলে সমস্যা তেমন হয় না, তবে অনেকটা পানি ঢুকলে সমস্যা গুরুতর হতে পারে। এমন ক্ষেত্রে কান বন্ধ হয়ে যাওয়া থেকে শুরু করে কানে যন্ত্রণাসহ নানা সমস্যা দেখা দেয়। তাই কানে পানি ঢুকলে দ্রæত কী কী করবেন জেনে নিন-


>> যে কানে পানি ঢুকেছে, সেদিকে মাথা কাত করুন। হাতের তালু অন্য কানের উপরে রেখে চাপ দিন। এবার হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে যাবে। এভাবে বেশ কয়েকবার করুন।


>> লম্বা শ্বাস নিয়ে আঙুল দিয়ে নাক বন্ধ করুন। তারপর নাক দিয়েই নিঃশ্বাস নিন। খুব জোরে বল প্রয়োগ করবেন না। যখন কানে আওয়াজ শুনতে পাবেন। তখনই বুঝবেন পানি বেরিয়ে বন্ধ কান ঠিক হয়ে গেছে। 


>> কানে পানি ঢুকলে যদি বের না হয়, তাহলে চুইংগাম চিবিয়ে খান। এ সময় দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলোর নড়াচড়ায় কানের পানি বেরিয়ে আসবে।


>> আরও এক উপায়ে কানের পানি বের করতে পারেন। এজন্য যে কানে পানি ঢুকেছে সে কানটিতে বালিশ চাপা দিয়ে শুয়ে থাকুন। সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন সমস্যা অনেকটাই মিটেছে।


>> হেয়ার ড্রায়ার ব্যবহার করেও কানের পানি বের করতে পারেন। কানে গরম হাওয়া দিলেও স্বস্তি পাবেন।


এসব ঘরোয়া উপায় অনুসরণ করেও কানের পানি বের না হলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। তবে বাজারচলতি কানের ড্রপ কিনে ব্যবহার করবেন না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ ও ড্রপ ব্যবহার করুন।

আরো পড়ুন