শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
আজ প্রখ্যাত সাংবাদিক জহুর হোসেন চৌধুরীর জন্মশতবার্ষিকী
২৮ জুন, ২০২২ ১৬:০৪:১৯
প্রিন্টঅ-অ+

সাংবাদিকতা জগতের উজ্জ্বল নক্ষত্র, প্রখ্যাত সাংবাদিক, সম্পাদক ও কলামিস্ট জহুর হোসেন চৌধুরীর জন্মশতবার্ষিকী আজ। ১৯২২ সালের ২৭ জুন বর্তমান ফেনীর দাগনভূঞা উপজেলার রামনগর গ্রামে তার জন্ম।


তার বাবা ছিলেন সরকারি চাকরিজীবী। ছিলেন ম্যাজিস্ট্রেট। তার বাবার কর্মস্থল সিরাজগঞ্জে। পড়াশোনার হাতেখড়ি পরিবারে। তারপর পাঠশালা ও প্রাইমারি। এরপর তিনি ভর্তি হন সিরাজগঞ্জের এক উচ্চ বিদ্যালয়ে। এই বিদ্যালয় থেকে জহুর হোসেন চৌধুরী ১৯৩৮ সালে ম্যাট্রিক পাস করেন। কলকাতার প্রেসিডেন্সি কলেজে আইএ ভর্তি হন। এই কলেজ থেকে তিনি ১৯৪০ সালে আইএ পাসের স্বীকৃতি অর্জন করেন এবং ১৯৪২ সালে ইতিহাসে অনার্সসহ বিএ পাস করেন। ১৯৪৩ সালে তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন এবং অনেক দিন পর এ অবস্থার উন্নতি হয়। অসুস্থতাজনিত কারণে তিনি এমএ পরীক্ষা দিতে পারেননি।


জহুর হোসেন চৌধুরীর সাংবাদিক জীবনের সূচনা হয় প্রয়াত হাবীবুল্লাহ বাহার সম্পাদিত ‘বুলবুল’ পত্রিকার মাধ্যমে। ১৯৪৫ সাল থেকে তিনি কলকাতা থেকে প্রকাশিত ‘দ্য স্টেটসম্যান’, ‘কমরেড’ ও ‘স্টার অব ইন্ডিয়া’ পত্রিকায় কাজ করেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি সাবেক পূর্ব পাকিস্তানে চলে আসেন। সরকারি কয়েকটি পেশাবদল শেষে তিনি আবার সাংবাদিকতায় ফিরে যান।


জহুর হোসেন চৌধুরী তার সাংবাদিক জীবনের দ্বিতীয় পর্যায়ে ‘উপাত্ত’ ও ‘পাকিস্তান অবজারভার’ পত্রিকায় কিছুকাল কাজ করার পর ১৯৫১ সালে দৈনিক সংবাদে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৫৪ সালে তিনি এ পত্রিকার সম্পাদক নিযুক্ত হন। ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ‘সংবাদ’ সাময়িকভাবে বন্ধ থাকা পর্যন্ত তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন। দেশ স্বাধীন হলে তিনি ‘কাউন্টার পয়েন্ট’ নামে একটি ইংরেজি সাময়িকী সম্পাদনা করেন। আজীবন তিনি দৈনিক সংবাদের অন্যতম পরিচালক ছিলেন।


দৈনিক সংবাদের পাতায় তিনি ‘দরবার-ই-জহুর’ নামে যে কলাম লিখতেন, তা খুবই জনপ্রিয় ছিল। এসব নিবন্ধেরই বাছাই করা সঙ্কলন ‘দরবার-ই-জহুর’ নামে ১৯৮৫ সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়। ১৯৮১ সালে তিনি মরণোত্তর একুশে পদক লাভ করেন। দৈনিক সংবাদ তার স্মরণে প্রবর্তন করেছে ‘জহুর হোসেন স্মৃতিপদক’।


শততম জন্মদিন উপলক্ষে আজ সোমবার বিকাল সাড়ে ৩টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর


হোসেন চৌধুরী হলে জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একই সঙ্গে সদ্য প্রকাশিত গ্রন্থ ‘দরবার-ই-জহুর কলাম’-এর প্রকাশনা উৎসবও অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। সভাপতিত্ব করবেন জন্মশতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান। জহুর হোসেন চৌধুরী জন্মশতবর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব দেলোয়ার হাসান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

আরো পড়ুন