শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
শনিবার লোডশেডিং কোন এলাকায় কখন
২৩ জুলাই, ২০২২ ১০:০৪:৫৪
প্রিন্টঅ-অ+


 বিদ্যুৎ ঘাটতি কমাতে শনিবার (২৩ জুলাই) টানা পঞ্চম দিনের মতো দেশের বিভিন্ন অঞ্চলে এলাকাভিত্তিক লোডশেডিং শুরু হচ্ছে।

সরকারের ঘোষণা অনুযায়ী মঙ্গলবার (১৯ জুলাই) থেকে দেশজুড়ে লোডশেডিং শুরু হয়েছে।

সরকারের পক্ষ থেকে জনগণের ভোগান্তি কমাতে কোন এলাকায় কখন লোডশেডিং হবে তার সময়সূচি আগেই জানিয়ে দেওয়ার নির্দেশনা রয়েছে।  

নির্দেশনা অনুযায়ী শনিবার (২৩ জুলাই) দেশের বিভিন্ন অঞ্চলের লোডশেডিংয়ের তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলো।   

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এবং নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড, রাজশাহী জোন এবং রংপুর জোন (নেসকো) লোডশেডিংয়ের এলাকাভিত্তিক তালিকা প্রকাশ করেছে।

তবে বিদ্যুতের অন্য বিতরণ কোম্পানির মধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এখনও পর্যন্ত তাদের ওয়েবসাইটে লোডশেডিংয়ের কোনও তালিকা প্রকাশ করেনি।  

এই দুটি সংস্থার সূত্রে জানা যায়, এই দুটি সংস্থার এলাকার ব্যাপ্তি বড় হওয়ায় তারা স্থানীয়ভাবে গ্রাহকদের লোডশেডিংয়ের বিষয়ে অবগত করছে। 



ডিপিডিসি গ্রাহকরা এই লিংকে ক্লিক করে লোডশেডিংয়ের সম্ভাব্য সময়সূচি জানতে পারবেন।

ডেসকো গ্রাহকরা এই লিংকে ক্লিক করে লোডশেডিংয়ের সম্ভাব্য সময়সূচি জানতে পারবেন।

ওজোপাডিকোর গ্রাহকরা এই লিংকে ক্লিক করে লোডশেডিংয়ের সম্ভাব্য সময়সূচি জানতে পারবেন।

নেসকোর রাজশাহী জোনের গ্রাহকরা এই লিংকে ক্লিক করে লোডশেডিংয়ের সম্ভাব্য সময়সূচি জানতে পারবেন।

নেসকোর রংপুর জোনের গ্রাহকরা এই লিংকে ক্লিক করে লোডশেডিংয়ের সম্ভাব্য সময়সূচি জানতে পারবেন।

বিদ্যুৎ-সঙ্কট মোকাবিলায় দেশজুড়ে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয় গত সোমবার। এ লোডশেডিং হতে পারে দুই ঘণ্টা পর্যন্ত। সরকারের সিধান্ত অনুযায়ী সপ্তাহে এক দিন বন্ধ থাকবে পেট্রলপাম্প। খরচ সাশ্রয়ের জন্য ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন আপাতত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত সোমবার (১৮ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভা শেষে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, খরচ কমাতে বিদ্যুৎ উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন আজ (১৮ জুলাই) থেকে সাময়িক বন্ধ থাকবে। বিশ্ব পরিস্থিতির উত্তরণ হলে আগের অবস্থানে ফিরে আসা হবে।



amar barta / john


আরো পড়ুন