শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
ডি-৮ সম্মেলন ভার্চুয়ালি : উদ্বোধন ২৭ জুলাই ঢাকায়
নিজস্ব প্রতিবেদক
২৫ জুলাই, ২০২২ ১১:৪৯:১২
প্রিন্টঅ-অ+

আগামী ২৭ জুলাই ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে উন্নয়নশীল আট দেশের জোট ডি-৮ সম্মেলন। মন্ত্রী পর্যায়ের এ সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন জোটের বর্তমান সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বৈঠকে, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, বাণিজ্য, পর্যটন ও জলবায়ু পরিবর্তনসহ কিছু বিষয়কে অগ্রাধিকার দেওয়া হবে।  সম্মেলনের আগে আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দুইদিন ডি-৮ কমিশনের ৪৫তম অধিবেশনও আয়োজন করেছে ঢাকা।


ডি-৮ বা ডেভেলপিং-৮ হলো উন্নয়নশীল আটটি দেশের আন্ত:উন্নয়ন সহযোগিতার জন্য গঠিত একটি আন্তর্জাতিক সংস্থা। জোটের সদস্য দেশগুলো হচ্ছে; বাংলাদেশ, পাকিস্তান, মালয়েশিয়া, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, তুরস্ক ও নাইজেরিয়া। ১৯৯৭ সালের ১৫ জুন ইস্তাম্বুলে সদস্য দেশগুলোর সরকার প্রধানরা আনুষ্ঠানিকভাবে ডি-৮ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।


অর্থনীতিতে সদস্য রাষ্ট্রগুলোর অবস্থান উন্নত করা, বাণিজ্য সম্পর্কের বৈচিত্র্য আনয়ন, আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ বাড়ানো এবং জীবনযাত্রার মান উন্নত ও নতুন সুযোগ সৃষ্টি করাই ডি-৮ এর উদ্দেশ্য।


আগামী বুধবার ঢাকায় ডি-৮–এর পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বলে জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।


এ উপলক্ষে রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জ্বালানি ও খাদ্য নিরাপত্তা অন্যতম বৈশ্বিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এবার ডি-৮ সম্মেলনে খাদ্য ও জ্বালানি–নিরাপত্তা বিশেষ গুরুত্ব পাবে। কারণ, এসব ক্ষেত্রে সহযোগিতার অনেক সুযোগ রয়েছে।


সম্মেলনে কারা উপস্থিত থাকছেন, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ান ও পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার আসছেন।


এছাড়াও মিশরের একজন সহকারী মন্ত্রী, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল, নাইজেরিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সম্মেলনে অংশ নিচ্ছেন।


ডি-৮ বৈঠকে আজারবাইজানের সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

আরো পড়ুন