শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
জুনে চালু হবে ঢাকা-ভাঙ্গা রেল চলাচল : রেলমন্ত্রী
নিউজ ডেস্ক
০১ আগস্ট, ২০২২ ১৮:৪০:৫৪
প্রিন্টঅ-অ+


 ২০২৩ সালের জুনের মধ্যে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেল চলাচল শুরু করার লক্ষ্যে কাজ করছে রেল মন্ত্রণালয়।

সোমবার দুপুরে গোপালগঞ্জ রেলওয়ে স্টেশনে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ জাদুঘর দেশব্যাপী প্রদর্শনের শুভ সূচনা অনুষ্ঠানে  রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এসব কথা বলেছেন ।

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেল লাইন নির্মাণ চলমান রয়েছে। ২০২৩ সালের মধ্যেই এই রুটে রেল চলাচল শুরু করা সম্ভব হবে।

রেলমন্ত্রী আরো জানান, এছাড়া পদ্মা সেতুর সঙ্গে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে ৬৪ জেলায় রেল নেয়ার পরিকল্পনা করেন। সে লক্ষ্যে ভারসাম্যপূর্ণ পরিকল্পনা নিয়ে রেল এগিয়ে যাচ্ছে।  গত ১২-১৩ বছরে দেশে রেলের ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। রেল ব্যবস্থার আধুনিকায়ন করা হয়েছে। রেলে গতি এসেছে।

রেল দুর্ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, স্থানীয় পৌরসভা, সিটি কর্পোরেশন বা অন্য কোন সংস্থার তৈরি করা রাস্তা রেললাইন অতিক্রম করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও নিরাপত্তার দায়িত্ব নেয়া উচিত। সব দায়িত্ব রেল কর্তৃপক্ষের উপর ছেড়ে না দিয়ে নিজেদেরও সচেতন হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।


আরো পড়ুন