শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ফায়ার সার্ভিস অধিদপ্তর পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করলেন সুরক্ষা সচিব
০১ সেপ্টেম্বর, ২০২২ ১৮:২৫:১৩
প্রিন্টঅ-অ+

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সম্মানিত সচিব জনাব মোঃ আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী তিনি ১ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে বিকেল ৩-০০টা পর্যন্ত ফায়ার সার্ভিস অধিদপ্তর পরিদর্শন করেন। এ সময় সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনুবিভাগ ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব, অধিদপ্তরের মহাপরিচালক এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  


সকাল ১১-০০টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সম্মানিত সচিব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরে উপস্থিত হলে অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন তাঁকে ফুলেল শ্রভেচ্ছায় সাদর অভ্যর্থনা জানান। অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় প্রধান অতিথিকে নিয়ে অভিবাদন মঞ্চ আরোহণ করলে একদল চৌকস অগ্নিসেনা সচিব মহোদয়কে গার্ড অব অনার প্রদান করেন। অভিবাদন গ্রহণ করে সুরক্ষা সচিব মহোদয় ফায়ার সার্ভিস অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে পরিচিত হন। এরপর তিনি অধিদপ্তরের ২য় তলার সম্মেলন কক্ষে গমন করেন। 


অধিদপ্তরের সম্মেলন কক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সার্বিক কার্যক্রমের ওপর প্রেজেন্টেশন দেন অধিদপ্তরের মহাপরিচালক। প্রেজেন্টেশন চলাকালীন অধিদপ্তরের পরিচালকগণ মহাপরিচালক মহোদয়ের সাথে তাদের নিজ নিজ উইংয়ের কার্যক্রম ব্যাখ্যা করেন। অধিদপ্তরের সার্বিক কার্যক্রম সম্পর্কে প্রেজেন্টেশনে অবহিত হওয়ার পর সচিব মহোদয় বাস্তবে অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে ব্যবহৃত গাড়ি-পাম্প ও সাজ-সরঞ্জাম পরিদর্শন করার জন্য অধিদপ্তরের অ্যাসেম্বলি পয়েন্টে শুভাগমন করেন। 


ইকুইপমেন্ট ডিসপ্লে পয়েন্টে আসার পর সচিব মহোদয়কে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অপারেশনাল কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের উদ্ধার সরঞ্জাম প্রদর্শন করার পাশাপাশি তাঁর কাছে এসব সরঞ্জামের কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হয়। এরপর সচিব মহোদয় রিমোট কনট্রাল ফায়ারফাইটিং ভেহিক্যালসহ অপারেশনাল কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের গাড়ি-পাম্প পরিদর্শন এবং এর কার্যক্রম প্রত্যক্ষ করেন। তিনি অধিদপ্তরে স্থাপিত ইমার্জেন্সি রেসপন্স কনট্রোল সেন্টার (ইআরসিসি) ভবন পরিদর্শন করেন। সচিব মহোদয় অধিদপ্তরে তাঁর সম্মানে আয়োজিত মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করেন।     


অধিদপ্তরের সার্বিক কার্যক্রমে সচিব মহোদয় সন্তোষ প্রকাশ করেন। তিনি অধিদপ্তরের  মহাপরিচালক এবং তাঁর মাধ্যমে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। দিকনির্দেশনামূলক বক্তব্যে তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, ‘আপনারা দেশ ও জাতির নিরাপত্তায় প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠানের সদস্য হিসেবে কাজ করেন। সবসময় আপনারা নিজেদের সেফটি সম্পর্কে সচেতন থাকবেন। নিজেরা সেইফ না থাকলে আপনি অন্যজনকে সেইফ করতে পারবেন না।” তিনি এখন থেকে প্রতিটি ফায়ার স্টেশন ন্যূনতম ১ একর জায়গায় স্থাপন করা হবে মর্মে মহাপরিচালক মহোদয়ের প্রস্তাবে সমর্থন ব্যক্ত করেন। 

আরো পড়ুন