শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
যানজট এড়াতে এসএসসি পরীক্ষা শুরু সকাল ১১ টায়
০৫ সেপ্টেম্বর, ২০২২ ১৩:২৩:১১
প্রিন্টঅ-অ+

আগামী ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। এবারের এসএসসি পরীক্ষা সকাল ১০ টার পরিবর্তে সকাল ১১ টায় শুরু হবে। রাস্তাঘাটে যানজটের কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


সোমবার (৫ সেপ্টেম্বর) এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা কমিটির সভা শেষে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এ বছর পরীক্ষার্খীর সংখ্যা ২ লাখ ২১ হাজার জন কমে গেছে। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে কমে যাওয়ায় এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানিয়েছেন তিনি।


আগামী ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য দিন ঠিক করা আছে। এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করবে ২০ লাখেরও বেশি শিক্ষার্থী। কর্তৃপক্ষ আগেই জানিয়েছে, পরীক্ষা যথাসময়েই হবে। একই সাথে শিক্ষার্থীদের মনোবল ঠিক রেখে পরীক্ষার প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছে তারা।


করোনাকালে শিক্ষা খাতের ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে সরকার। আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার ইতোপূর্বে জানিয়েছেন, আগামী ১৫ সেপ্টেম্বরেই পরীক্ষা হবে। যে সময়সূচি দেয়া হয়েছে, যে সিলেভাস, সময় ও মানবণ্টন দেয়া আছে সে অনুযায়ীই হবে। পরীক্ষার সময় কেন্দ্রগুলোতে যাতে লোডশেডিং না হয় সেজন্য ব্যবস্থা নেওয়ারও কথা জানান প্রফেসর তপন কুমার সরকার। পরীক্ষার দুই ঘণ্টা সময়ের মধ্যে যেন কেন্দ্রগুলোতে লোডশেডিং না হয় সেটি নিশ্চিত করার কথাও জানান এই শিক্ষা কর্মকর্তা।

আরো পড়ুন