শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ভারত-বাংলাদেশের বন্ধন আরো দৃঢ় হয়েছে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী
বিশেষ প্রতিবেদক :
১২ সেপ্টেম্বর, ২০২২ ১৩:১১:৪০
প্রিন্টঅ-অ+


তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভারত-বাংলাদেশ প্রকৃত পক্ষে মৈত্রীর রক্তের বন্ধনে আবদ্ধ। এ বন্ধন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদীর নেতৃত্বে আরও দৃঢ় হয়েছে।

আজ সোমবার সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার বিক্রম দোরাই স্বামী।  

তথ্যমন্ত্রী বলেন,‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ বায়োপিক রেডি। প্রধানমন্ত্রী দেখার পর, তিনি চূড়ান্ত অনুমোদন দেওয়ার পর আশা করছি এ বছরের মধ্যে সেটি রিলিজ করা সম্ভব হবে।’ চলতি বছরের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী (বায়োপিক) অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ মুক্তি পেতে পারে বলে আশা প্রকাশ করেছেন হাছান মাহমুদ। ভারতের সঙ্গে যৌথ প্রযোজনায় এটি নির্মিত হয়েছে।  হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি আরো বলেন, ‘তিনি (দোরাইস্বামী) যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। তার অবস্থানকালীন ভারত-বাংলাদেশের মৈত্রীর বন্ধন আরও সুদৃঢ় হয়েছে।

তিনি বলেন, সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে, গত সপ্তাহে প্রধানমন্ত্রী অত্যন্ত সফল একটি ভারত সফর করে এসেছেন। এ সফরে অনেকগুলো অর্জন আছে, যেমন- কুশিয়ার নদীর পানি আমাদের পক্ষে প্রত্যাহার অর্থাৎ আমরা নিতে পারব। ভারতের স্থলভাগের ওপর দিয়ে, ভারতের যেকোনো বন্দর ব্যবহার করে বাংলাদেশের পণ্য তৃতীয় দেশে রপ্তানি করা যাবে। যেটির জন্য আমরা বহু বছর ধরে চেষ্টা করছিলাম। আমরা আলাপ-আলোচনার মধ্যে ছিলাম, এ সফরের মধ্য দিয়ে সেটির সুরাহা হয়েছে। এটি একটি বড় অর্জন ও বড় চুক্তি। এটি মৈত্রীর বন্ধনকে আরও সুদৃঢ় করেছে।’ প্রধানমন্ত্রীর এ সফর সফল করার ক্ষেত্রে দোরাইস্বামীর অনেক বড় ভূমিকা ছিল বলেও জানান হাছান মাহমুদ।

বিদায়ী হাইকমিশনার বলেন, ‘বঙ্গবন্ধুর বায়োপিক প্রস্তুত। আশা করছি, শিগগির এটি মুক্তি পাবে।


আরো পড়ুন