শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
মিয়ানমারের রাষ্ট্রদূতকে চতুর্থ বার তলব করে তীব্র প্রতিবাদ ঢাকার
কূটনৈতি প্রতিবেদক :
১৮ সেপ্টেম্বর, ২০২২ ১৩:৩৫:০৭
প্রিন্টঅ-অ+

চতুর্থবারের মতো ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিয়াউ মোয়ে-কে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। সীমান্তে মিয়ানমারের উস্কানীমুলক সামরিক তৎপরতার পরিপ্রেক্ষিতে প্রতিবাদ জানাতে ডাকা হয় তাকে। সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয় ভবনে রোববার বেলা সাড়ে ১১টার পর হাজির হন দূত। সেখানে আধাঘণ্টা ছিলেন তিনি।


এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমারবিষয়ক ডেস্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মহাপরিচালক নাজমুল হুদা। তিনি বলেন, ‘আমরা মিয়ানমারের এ ধরনের কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ জানাব।’


বাংলাদেশ সীমান্তের ওপারে বেশ কিছুদিন ধরে বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে লড়াই চলছে মিয়ানমার সেনাদের। এ লড়াইয়ের মধ্যে মিয়ানমার সেনাদের ছোড়া বেশ কিছু মর্টার শেল বাংলাদেশের অভ্যন্তরে এসে পড়ে।


সর্বশেষ মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল বিস্ফোরণে গত শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে নাইক্ষ্যংছড়িতে ১ রোহিঙ্গা যুবক নিহত ও ৪ জন আহত হন। একই দিন সকালে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের বাইশফাঁড়ি সীমান্তের কাছে 'মাইন বিস্ফোরণে' বাংলাদেশি যুবক অংথোয়াইং তঞ্চঙ্গার (২২) একটি পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।


গত ৩০ আগস্ট সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি সীমান্তের ৩০০ থেকে ৪০০ গজ ভেতরে মিয়ানমারের একটি হেলিকপ্টার বেশ কয়েকবার ঘুরতে দেখা যায়। সে সময় মিয়ানমার থেকে কয়েক রাউন্ড গোলাবর্ষণ করা হয়।


তার আগে গত ২৮ আগস্ট দুপুরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলার এলাকায় মিয়ানমারের ২টি মর্টার শেল এসে পড়ে।


এর আগে বাংলাদেশের মধ্যে মিয়ানমারের ছোড়া মর্টার শেল পড়লে রাষ্ট্রদূতকে ডেকে এনে প্রতিবাদ করা হয়, কিন্তু এরপরও মিয়ানমার সীমান্তে মর্টার শেল ছোড়া অব্যাহত রেখেছে।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বর্তমানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ ঊর্ধ্বতন কূটনীতিকরা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যুক্তরাজ্যে রয়েছেন।


অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার ডেস্কের নিয়মিত মহাপরিচালক মিয়া মোহাম্মদ মাইনুলও দেশে নেই। এ জন্য শনিবার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা সম্ভব হয়নি। রোববার বেলা ১১টায় তাকে ডাকা হয়।

আরো পড়ুন